শনিবার, জানুয়ারি ২৫
TheWall
TheWall

রাজ্যপালকে জেড ক্যাটেগরির নিরাপত্তা দিল মোদী সরকার

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়ের নিরাপত্তার দায়িত্বে আর থাকতে পারবে না রাজ্য পুলিশ। এ বার থেকে তাঁর নিরাপত্তার দায়িত্ব থাকবে কেন্দ্রীয় বাহিনীর হাতে। বৃহস্পতিবারই জগদীপ ধনকড়কে জেড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বর্তমানে রাজ্যের তরফে জেড ক্যাটেগরিরই নিরাপত্তা পান রাজ্যপাল। তবে রাজ্য ও কেন্দ্রের জেড ক্যাটেগরির নিরাপত্তার মধ্যে বিস্তর ফারাক রয়েছে। তাই বলা যেতে পারে ক্যাটেগরি এক থাকলেও নিরাপত্তা বাড়ল ধনকড়ের। এখন থেকে তাঁর নিরাপত্তায় থাকবেন ৪ থেকে ৫ জন আধাসেনা। তাঁদের হাতে থাকে অত্যাধুনিক অস্ত্র।

মাসখানেক আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে গিয়ে ছাত্র বিক্ষোভের মুখে পড়েন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়ো। বেশ কয়েক ঘণ্টা বিশ্ববিদ্যালয় চত্বরেই আটকে থাকেন তিনি। তাঁকে বিশ্ববিদ্যালয় থেকে বের করতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন রাজ্যপাল জগদীপ ধনকড়ও।

সূত্রের খবর, তারপরেই অক্টোবর মাসের শুরুতে রাজভবন থেকে নবান্নে একটি চিঠি যায়। সেখানে রাজ্যপালের নিরাপত্তা জেড ক্যাটেগরি থেকে বাড়িয়ে জেড প্লাস ক্যাটেগরি করার আবেদন জানানো হয়। কিন্তু নবান্নের তরফে কোনও জবাব দেওয়া হয়নি। তারপর নাকি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে আবেদন জানান রাজ্যপাল। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়, রাজ্য প্রশাসনের কাছেই ফের আবেদন জানাতে। সেটাই করেন রাজ্যপাল।

সূত্র মারফত জানা গিয়েছে, তারপরেও রাজ্য প্রশাসন এই ব্যাপারে কোনও উত্তর দেয়নি। তারপরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই ব্যাপারে হস্তক্ষেপ করে। বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়, এ বার থেকে কেন্দ্রীয় বাহিনীর জেড ক্যাটেগরির নিরাপত্তা পাবেন জগদীপ ধনকড়।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

Share.

Comments are closed.