শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

বড় সিদ্ধান্ত মমতা সরকারের, সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও শিক্ষা সংসদের কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তনের সুপারিশ

দ্য ওয়াল ব্যুরো: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ বাস্তবায়ন করে রাজ্য সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো আগেই ঘোষণা করেছে নবান্ন। ঘোষণা করা হয়েছে পেনশন কাঠামোও। এ বার সরকারি সাহায্যপ্রাপ্ত সমস্ত বিশ্ববিদ্যালয়ের নন-টিচিং স্টাফ এবং মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও মাদ্রাসা বোর্ডের কর্মচারীদের বেতন পরিকাঠামো কী হবে তা ঠিক করার সুপারিশ করল রাজ্য সরকার।

বুধবার রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকায় লেখা রয়েছে সরকারি সাহায্যপ্রাপ্ত রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের নন-টিচিং স্টাফ এবং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও পশ্চিমবঙ্গ মাদ্রাসা সংসদের কর্মচারীদের বেতন পরিকাঠামো ঠিক করতে হবে। এই তালিকায় কোন কোন বিশ্ববিদ্যালয় রয়েছে তাদের নামও নির্দেশিকায় জানিয়েছে নবান্ন।

নতুন বেতন পরিকাঠামো কী হবে তা জানানোর জন্য ষষ্ঠ বেতন কমিশনকে সুপারিশ করা হয়েছে নবান্নের তরফে। বলা হয়েছে নতুন বেতন পরিকাঠামো নিয়ে অভিরূপ সরকারের নেতৃত্বাধীন কমিশনকে  তিন মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে রাজ্য সরকারের কাছে। তারপর সেই রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেবে রাজ্য।

বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকারি কর্মচারীদের ক্ষোভ ছিল বেতন পরিকাঠামো নিয়ে। এই বিষয়ে অর্থনীতিবীদ অভিরূপ সরকারের নেতৃত্বাধীন একটি কমিটিও তৈরি করে রাজ্য সরকার। সেই কমিটি পুজোর আগেই রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্ট পর্যালোচনা করে পুজোর আগেই রাজ্য সরকারি কর্মচারীদের সুখবর শোনান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

যদিও মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেও ক্ষোভ রয়েছে সরকারি কর্মচারী সংগঠনগুলির মধ্যে। এর মধ্যেই এ বার সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় এবং মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও মাদ্রাসা বোর্ডের কর্মচারীদের বেতন পরিকাঠামো পরিবর্তনের সুপারিশ করল নবান্ন।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা…

Comments are closed.