মঙ্গলবার, নভেম্বর ১২

ইঞ্জিন ছাড়াই ছুটল মালগাড়ির পাঁচটি বগি!

দ্য ওয়াল ব্যুরো: ইঞ্জিন ছাড়াই ছুটল মালগাড়ি। তাও আবার ১০ কিলোমিটার। অল্পের জন্য এ যাত্রায় এড়ানো গিয়েছে বড়সড় দুর্ঘটনা। ঘটনাটি ঘটেছে বীরভূমের মুরারইয়ের রাজগ্রামে।

জানা গিয়েছে, রাজগ্রাম স্টেশনের কয়েক কিলোমিটার দূরেই রয়েছে গোপালপুর পাথর শিল্পাঞ্চল। সেখানে মালবাহী ট্রেনটিতে পাথর লোড করার জন্য দাঁড়িয়ে ছিল। পাথর লোড করার সময় হঠাৎ করে ইঞ্জিন ছাড়াই ১৪টি বগি ছুটতে শুরু করে, বেশ কয়েকটি বগি কিছু দূর আসার পর ফাঁকা জায়গায় লাইনচ্যুত হলেও ৫টি বগি ঢালু রেললাইন বরাবর দ্রুত গতিতে রাজগ্রাম স্টেশনের দিকে গড়াতে শুরু করে। পেরিয়ে যায় প্রায় ১০ কিলোমিটার। যে লাইনের উপর এমন ঘটনা ঘটেছে, সেই লাইনটি ঘন জনবসতিপূর্ণ এলাকায় মধ্যে দিয়ে যায়। বগিগুলি ওই এলাকায় কোনও কারণবশত লাইনচ্যুত হলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত। তবে এ যাত্রায় কোনও অঘটন ঘটেনি।

স্থানীয়রা জানিয়েছেন, এই লাইন দিয়ে কোনও যাত্রিবাহী ট্রেন চলাচল করে না। সেটা হলে হয়তো বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো না। ইঞ্জিন ছাড়া মালগাড়ির বগি ছুটতে শুরু করায় সতর্ক করে দেওয়া হয় রাজগ্রাম স্টেশনে দায়িত্বে থাকা আধিকারিকদের। পাশাপাশি সতর্ক করা হয় স্থানীয় বাসিন্দাদেরও। তবে রাজগ্রাম স্টেশনের কিছুটা আগেই গতি হারিয়ে থেমে যায় ওই পাঁচটি বগি। কী কারণে এই ঘটনা ঘটলো তা এখনো জানা যায়নি। রেলের তরফ থেকে জানানো হয়েছে ঘটনার তদন্ত করা হবে। তবে এই ঘটনার জন্য রেল কর্তৃপক্ষকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

আগে তো আমাদের বাঙালি হতে হবে, তারপরই না ফিউশন: সনজীদা খাতুন

Comments are closed.