সোমবার, মার্চ ২৫

আসন্ন লোকসভা নির্বাচনের জন্য পিছিয়ে গেল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

দ্য ওয়াল ব্যুরো: পিছিয়ে গেল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিন। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য স্নাতক স্তরের পরীক্ষার সময়সূচিতে বদল করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিএ, বিএসসি এবং বিকম-এর প্রথম , দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের (১+১+১ সিস্টেম) অনার্স এবং পাসের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২৫ মার্চ থেকে। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ২৫ মার্চের পরিবর্তে পরীক্ষা শুরু হবে ৩ জুন থেকে। কোন দিন কী পরীক্ষা নেওয়া হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলে নোটিস দিয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

বাংলায় এ বার সাত দফায় লোকসভা ভোট করাবে জাতীয় নির্বাচন কমিশন। রবিবার সন্ধ্যায় নয়াদিল্লির বিজ্ঞান ভবনে এই ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

নির্বাচন কমিশন জানিয়েছে, ১১ এপ্রিল প্রথম দফায় পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রে ভোট হবে কোচবিহার ও আলিপুরদুয়ারে। ১৮ এপ্রিল দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জ আসনে। ২৩ এপ্রিল তৃতীয় দফায় ভোট গ্রহণ হবে পাঁচটি আসনে। সেগুলি হল— বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ। ২৯ এপ্রিল চতুর্থ দফায় আটটি আসনে ভোট হবে বাংলায়। সেগুলি হল— বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম। ৬ মে পঞ্চম দফায় যে সাতটি আসনে ভোট নেওয়া হবে সেগুলি হল— বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, শ্রীরামপুর, আরামবাগ। ১২ মে ষষ্ঠ দফায় বাংলার আরও আটটি আসনে ভোট হবে। ওই আসনগুলি হল— তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর ও পুরুলিয়া। ১৯ মে সপ্তম ও শেষ দফায় পশ্চিমবঙ্গে ৯ টি আসনে ভোট নেওয়া হবে। ওই ৯ টি লোকসভা কেন্দ্র হল— দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতা উত্তর।

Shares

Comments are closed.