বুধবার, জানুয়ারি ২২
TheWall
TheWall

সপ্তম দফায় কুইক রেসপন্স টিমের গতিবিধি নজরে রাখতে অ্যাপ বানাল কমিশন

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: শেষ দফার ভোটে কুইক রেসপন্স টিমের জন্য বিশেষ ব্যবস্থা নিল নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, সঠিক সময়ে নির্দিষ্ট জায়গায় কিউআরটি পাঠাতে নতুন অ্যাপ বানানো হয়েছে। জিপিএস-এর মাধ্যমে কন্ট্রোল রুম থেকে এই এই অ্যাপের মাধ্যমে কুইক রেসপন্স টিমের উপর নজরদারি চালাবেন বাংলার বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। তিনিই রিপোর্ট করবেন উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে।

ষষ্ঠ দফায় একাধিক জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটেছিল। সেই সময় প্রশ্ন উঠেছিল কুইক রেসপন্স টিমের ভূমিকা নিয়ে। অভিযোগ উঠেছিল, যখন যে জায়গায় পৌঁছনো উচিত, তখন সেখানে পৌঁছচ্ছে না তারা। তারপরই দ্রুত অ্যাপ বানানোর সিদ্ধান্ত নেয় কমিশন।

রবিবার শেষ দফার ভোট দেশে। সপ্তম দফায় বাংলায় ভোট হবে ৯ কেন্দ্রে। বসিরহাট, বারাসত, দমদম, ডায়মন্ড হারবার, যাদবপুর, মথুরাপুর, জয়নগর ও কলকাতার দুই কেন্দ্রে ভোট হবে রবিবার। রাজনৈতিক মহলের মতে, শেষ দফায় বেশ কয়েকটি কেন্দ্র স্পর্শকাতর। যেখানে প্রায় প্রতি ভোটেই সংঘর্ষের ঘটনা ঘটে। মনে করা হচ্ছে, সব দিক বিবেচনা করেই কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের শুরুর দিকেই রাজ্যের স্বরাষ্ট্র সচিব পদে থাকার সময় অত্রি ভট্টাচার্য কেন্দ্রীয়বাহিনীর ভূমিকা নিয়ে নির্বাচন কমিশনকে একটি দেড় পাতার চিঠি লিখেছিলেন। সেখানে তিনি কুইক রেসপন্স টিমে রাজ্য পুলিশের আধিকারিকদের রাখার কথা লিখেছিলেন। তারপর অবশ্য কমসিহন স্বরাষ্ট্র সচিবের পদ থেকে অত্রি ভট্টাচার্যকে সরিয়ে দিয়ে জানায়, মুখ্য সচব মলয় দে তাঁর কাজ দেখবেন। অনেকের মতেই, গত দফায় কেশপুর, মেদিনীপুর এবং বিষ্ণুপুরে যা ঘটনা ঘটেছে তা এড়ানো যেত কিউআরটি সক্রিয় থাকলে। এখন দেখার কতটা নির্বিঘ্নে হয় শেষ দফার ভোট।

Share.

Comments are closed.