সোমবার, ডিসেম্বর ১৬
TheWall
TheWall

Breaking: রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে নাছোড় বিজেপি

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা হাইকোর্ট থেকে এ বার দিল্লির দরবারে রথ মামলা টেনে নিয়ে যাচ্ছে বিজেপি। বিজেপি-র শীর্ষ সূত্রের খবর, রথ নিয়ে সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চে মামলা করতে চলেছে বঙ্গ বিজেপি। যেহেতু বড়দিনের ছুটি পড়ে যাচ্ছে, তাই আর হাইকোর্টে মামলা না রেখে একেবারে দেশের শীর্ষ আদালতে হেস্থনেস্ত চাইছেন দিলীপ ঘোষ, মুকুল রায়রা।

সিঙ্গল বেঞ্চ যে দিন রথযাত্রায় ছাড়পত্র দেয়, সে দিনই ন্যাশনাল লাইব্রেরিতে একটি বৈঠক ছিল বিজেপি নেতাদের। সেখানেই ঘরোয়া আলোচনায় রাজ্য নেতারা বলেছিলেন, সুপ্রিম কোর্ট ছাড়া উপায় নেই। এরপর সিঙ্গল বেঞ্চের রায় বিজেপি-র পক্ষে গেলেও ডিভিশন বেঞ্চের রায় আবার বিরুদ্ধে চলে যায়। মনে করা হচ্ছে সোমবারই অবসরকালীন বেঞ্চে মামলা করতে পারে বিজেপি।

গত ১৫ দিন ধরে রথযাত্রা রাস্তায় বেরনোর পরিবর্তে আটকে রয়েছে সিঙ্গল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চে। বৃহস্পতিবার সিঙ্গল বেঞ্চ রথযাত্রায় অনুমতি দিয়েছিল। সঙ্গে বলেছিল রাজ্যকে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে বিজেপি-ও যে সমানভাবে দায়ী হবে, তাও বলেছিল সিঙ্গল বেঞ্চ। পরের দিনই রাজ্য যায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। শুক্রবার সেই মামলার রায়ে সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ দেয় বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং শম্পা সরকারের ডিভিশন বেঞ্চ। ফলে ফের আটকে যায় বঙ্গ বিজেপি-র রথচক্র।

এই নিয়ে দু’বার করে দুই বেঞ্চে ঘোরা হয়ে গিয়েছে দু’পক্ষের। প্রথমে রাজ্যের কাছে অনুমতি চেয়েও না মেলায় বিজেপি গিয়েছিল সিঙ্গল বেঞ্চে। ৭ ডিসেম্বর, অর্থাৎ যে দিন কোচবিহার থেকে প্রথম রথযাত্রার সূচনার কথা ছিল, তার ঠিক আগের দিন, সিঙ্গল বেঞ্চ ৯ জানুয়ারি পর্যন্ত রথযাত্রায় স্থগিতাদেশ দেয়। পরের দিন সকালেই বিজেপি যায় ডিভিশন বেঞ্চে। ডিভিশন বেঞ্চ বলে, রাজ্য সরকার এবং বিজেপি-কে বসে রথের রুট ঠিক করতে হবে। গত সপ্তাহের বৃহস্পতিবার লালবাজারে বৈঠক হয়। শনিবার নবান্নর তরফে ৬ নম্বর মূরলীধর লেনের বিজেপি রাজ্য দফতরে ফ্যাক্স করে জানিয়ে দেওয়া হয়, নিরাপত্তার কারণে রাজ্য অনুমতি দিতে পারছে না। এরপর ফের দ্বিতীয় পর্বের কোর্ট-কাছারি শুরু হয় রথ নিয়ে। এ বার বাংলার রথ নিয়ে দিল্লি যাচ্ছেন বাংলার বিজেপি নেতারা। এখন দেখার শীর্ষ আদালত রথের পথ নিয়ে কী রায় দেয়।

Comments are closed.