শনিবার, সেপ্টেম্বর ২১

অগস্টে আট দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নিন কবে কবে

দ্য ওয়াল ব্যুরো: অগস্ট মাস পড়ে গিয়েছে মানেই ছুটির মরসুম শুরু হয়ে গিয়েছে। সামনেই আসছে বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। অবশ্য এই মাসেও রয়েছে বেশ কিছু ছুটি। আর সেই জন্যই বন্ধ থাকবে ব্যাঙ্ক পরিষেবা। কিন্তু কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক, জেনে নেওয়া যাক।

সাধারণত ব্যাঙ্কে ছুটির দিন গোটা ভারতে এক নয়। কিছু ছুটি বাদ দিয়ে বাকি ক্ষেত্রে রাজ্য অনুযায়ী বন্ধ থাকে ব্যাঙ্কিং পরিষেবা। যেমন, মুম্বইতে পার্সি নিউ ইয়ারে ব্যাঙ্ক বন্ধ থাকলেও অন্য রাজ্যে তা নয়। আবার সব ব্যাঙ্কের ক্ষেত্রেও তা এক নয়। কোনও ব্যাঙ্ক কোনও বিশেষ উৎসবে পরিষেবা বন্ধ রাখলেও অন্য ব্যাঙ্কে তা থাকে না। তবে কিছু দিন থাকে, যে দিন সারা ভারতের সব ব্যাঙ্কে বন্ধ থাকে পরিষেবা।

অগস্ট মাসে ৪, ১০, ১১, ১২, ১৫, ১৮, ২৪ ও ২৫ তারিখ বন্ধ থাকবে ব্যাঙ্ক। ৪, ১১, ১৮ ও ২৫ তারিখ রবিবার হওয়ায় দেশের সব জায়গায় সে দিন বন্ধ থাকে ব্যাঙ্কিং পরিষেবা। এ ছাড়া ১০ ও ২৪ তারিখ দ্বিতীয় ও চতুর্থ শনিবার হওয়ার সে দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১২ অগস্ট ইদুজ্জোহা। মুসলিমদের এই পরবে জাতীয় ছুটি থাকে। তাই সে দিনও বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১৫ অগস্ট স্বাধীনতা দিবস। সে দিনও দেশ জুড়ে জাতীয় ছুটি। অর্থাৎ এই আট দিন গোটা দেশেই ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকবে।

এ ছাড়াও কিছু দিন কোনও রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। যেমন ১৭ অগস্ট পার্সিদের নতুন বছর। এই দিন মুম্বইয়ে ছুটি থাকে। যেহেতু দেশের বাণিজ্যনগরীতে একটা বিশাল সংখ্যায় পার্সিদের বাস, তাই এ দিন সেখানে ছুটি দেওয়া হয়। অবশ্য মুম্বই ছাড়া অন্য কোনও রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকে না।

এই মাসে রাখি ও জন্মাষ্টমীও রয়েছে। তবে সে দিন ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকবে না বলেই জানা গিয়েছে। তবে রাখির পরের দিনই স্বাধীনতা দিবসের ছুটি থাকায় এবং জন্মাষ্টমী শুক্রবার ও তারপরেই শনি-রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকায় এই দু’দিন ব্যাঙ্কে কর্মচারীর সংখ্যা কম থাকতে পারে। ফলে পরিষেবা ব্যহত হতে পারে।

Comments are closed.