শুক্রবার, মে ২৪

রোহিত কি আমার বউ যে সবসময় কথা বলতে হবে: ধাওয়ান

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বকাপের আর কয়েকটা দিন বাকি রয়েছে। ২২ মে একসঙ্গে ইংল্যান্ডের উদ্দেশে রওনা হবে ভারত। আর বিশ্বকাপে ভারতকে জিততে গেলে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মাকে ভালো করতেই হবে। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার এই জুটি। গত কয়েক বছরে ভারতের ধারাবাহিক সাফল্যের পিছনে গব্বর-রোহিত জুটির ভূমিকা বিরাট। কিন্তু তাই বলে কি সারাক্ষণ যোগাযোগ থাকে দু’জনের মধ্যে? এই প্রশ্নের উত্তরে মজার জবাব দিলেন শিখর। বললেন, “রোহিত কি আমার বউ যে সবসময় কথা বলতে হবে?”

বিশ্বকাপের আগে এক মাসের উপর খেলার মধ্যেই ছিলেন দু’জন। কিন্তু আইপিএল-এ দু’জন দু’দলে খেলেছেন। একদিকে যেমন রোহিত শর্মার অধিনায়কত্বে চার নম্বর আইপিএল জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স। অন্যদিকে তেমনই দিল্লি ক্যাপটালসকে প্লে অফে পৌঁছনোর ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন শিখর ধাওয়ান। আইপিএল-এ ব্যাট হাতে রোহিতের থেকেও সফল ধাওয়ান। কিন্তু এই সময় তো একে অন্যের সঙ্গে খেলতে পারেননি। তাহলে কি আইপিএল-এর পরে বিশ্বকাপ নিয়ে কথা হয়েছে দু’জনের?

শিখর ধাওয়ানকে করা এই প্রশ্নের জবাব নিজের পরিচিত ভঙ্গিতেই দিলেন গব্বর। বললেন, “কথা বলে কী হবে? ও কি আমার বউ যে কথা বলব?” এই কথার পরে অবশ্য আসল ব্যাখ্যা করেন ধাওয়ান। তিনি বলেন, “আমরা এত বছর ধরে একসঙ্গে খেলছি। একে অন্যের খেলাটা বুঝি। এটা পুরোটাই মানসিক। তার জন্য একসঙ্গে সময় কাটানো বা কথা বলার দরকার পড়ে না। যদি আমি পৃথ্বী ( শ )-র সঙ্গেও ব্যাট করি তখনও এই একই হিসেব চলে। একজন চালিয়ে খেললে অন্যজন তাকে সাপোর্ট করবে। এটাই তো খেলা।”

আইপিএল-এ এত ভালো খেলার পর বিশ্বকাপেও ধাওয়ানের থেকে সমর্থকদের অনেক আশা। এতে কি চাপ বাড়তে পারে? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “চাপের কী আছে? এটা তো আমার রোজকার কাজ। আমার বেসিক ঠিক থাকে ও মাইন্ডসেটও ঠিক থাকে। কখনও আপনি রান পাবেন, কখনও পাবেন না। কিন্তু সবসময় আপনার মানসিকতা একই রকম থাকা উচিত। আমি জানি, কোথায় কোথায় উন্নতি করতে হবে আমাকে। তাই বেশি চিন্তার কিছু নেই।”

নিজের আইপিএল-এর ফর্মকেই বিশ্বকাপেও নিয়ে যেতে চান শিখর। তাঁর কথায়, “বিশ্বকাপের আগে কোনও টুর্নামেন্টে ভালো ব্যাট করলে একটা ছন্দ চলে আসে। আইপিএল ছাড়াও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমার ভালো সিরিজ গিয়েছিল। ফরম্যাট বদলালে টেকনিকের কোনও বদল করতে হয় না। খালি চিন্তা ভাবনায় বদল দরকার। বিশ্বকাপে যে কোনও চ্যালেঞ্জের জন্য আমরা তৈরি আছে।”

বিশ্বকাপে ভারতীয় দল নিয়েও যথেষ্ট আশাবাদী শিখর। বিশেষ করে ভারতের বোলিং লাইন আপ নিয়ে তিনি খুব উচ্ছ্বসিত। ভারতের বোলিং আক্রমণ নিয়ে বলতে গিয়ে গব্বর বলেন, “জশপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি থাকায় আমাদের বোলিং আক্রমণ খুব শক্তিশালী। তা ছাড়াও আমাদের হার্দিক পান্ড্যও আছে। এটা খুবই ব্যালান্সড আক্রমণ। বুমরাহ বিশ্বের সেরা বোলার। আমাদের স্পিন আক্রমণও খুব ভালো।”

ব্যাটিংয়ে তিনি ছাড়াও রোহিত, কোহলি ও ধোনির উপরে দায়িত্ব অনেক বেশি থাকবে এমনটাই মনে করেন শিখর। তাঁর বক্তব্য, “যখন আপনার দলে বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনির মতো নাম থাকে, তখন তাঁদের উপরেই বেশি দায়িত্ব থাকে। কিন্তু আমাদের তরুণ ব্যাটসম্যানরাও দায়িত্ব নিতে তৈরি।”

আরও পড়ুন

ধোনির পরামর্শ অনেক সময় ভুলও হয়, কিন্তু তাঁকে বলা যায় না: কুলদীপ

Shares

Comments are closed.