রবিবার, সেপ্টেম্বর ২২

পুড়ছে আমাজন, ধোঁয়ায় ভেস্তে গেল ফুটবলের দেশ ব্রাজিলের ঘরোয়া লিগের ম্যাচ

দ্য ওয়াল ব্যুরো: পুড়ছে আমাজন। জ্বলে খাক হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস। সেই ধোঁয়াতেই এ বার ভেস্তে গেল ফুটবলের দেশ, আমাজনের দেশ ব্রাজিলের তৃতীয় ডিভিশন লিগের একটি ফুটবল ম্যাচ।

গত ২৫ অগস্ট আমাজন লাগোয়া রিও ব্র্যাঙ্কোর অ্যান্তোনিও অ্যাকুইনো লোপেজ স্টেডিয়ামে খেলা চলছিল অ্যাটলিটিকো অ্যাক্রেয়ানো বনাম লুভারডেন্সের মধ্যে। ঘরের মাঠে ৩-২ গোলে এগিয়ে ছিল অ্যাটলিটিকো। টানটান ম্যাচ চলছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় রেফারি বন্ধ করে দেন খেলা। আমাজনের জঙ্গল পোড়ার ধোঁয়ায় ঢেকে যায় গোটা স্টেডিয়াম। মাঝ মাঠে দাঁড়িয়ে গোল পোস্ট দেখা যাচ্ছে না প্রায়। বেশ কিছুক্ষণ অপেক্ষা করেন রেফারি। কিন্তু যত মিনিট এগোয়, তত বাড়তে থাকে ধোঁয়া। অবশেষে ম্যাচ স্থগিত করে দেন ম্যাচ কমিশনার।

পৃথিবীকে মোট অক্সিজেনের ২০ ভাগ দেয় আমাজন। সেই লাতিন আমেরিকার আটটি দেশে বিস্তৃত এই রেন ফরেস্ট রোজ পুড়ে যাচ্ছে। প্রতি মিনিটে ছাই হয়ে যাচ্ছে কয়েকশো বর্গ কিলোমিটার এলাকা। মরছে বন্যপ্রাণীরা। যে দেশটার অর্থনীতির মূল ভিত্তিত ফুটবল, যে দেশটা প্রতিবছর গড়ে সাড়ে দশ হাজার ফুটবলার সাপ্লাই দেয় গোটা দুনিয়াকে, আমাজন পোড়ার ধোঁয়ায় সে দেশেই বন্ধ হয়ে গেল ফুটবল ম্যাচ। এটা বোধহয় এই সাঙ্ঘাতিক ট্র্যাজেডির একটা প্রতীক।

Comments are closed.