শুক্রবার, অক্টোবর ১৮

টেস্টে কেন বাদ হার্দিক? জবাব দিলেন নির্বাচক প্রধান

দ্য ওয়াল ব্যুরো : বিশ্বকাপের পর থেকে ভারতীয় দলে দেখা যায়নি তাঁকে। প্রথমে চোটের জন্য কিছুদিন মাঠের বাইরে ছিলেন। পরে সুস্থ হলেও ওয়েস্ট ইন্ডিজ সফরে নিয়ে যাওয়া হয়নি তাঁকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও টেস্ট দলে সুযোগ পাননি এই অলরাউন্ডার। অথচ বিশ্বকাপের আগে তো তিনি তিন ফরম্যাটেই ভারতীয় দলের অঙ্গ ছিলেন। কী এমন হল, যে হার্দিক পান্ড্যকে সুযোগ দিচ্ছেন না নির্বাচকরা। অবশেষে এই প্রশ্নের জবাব দিলেন নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দল ঘোষণা হওয়ার পর হার্দিকের ব্যাপারে প্রসাদকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমাদের মনে হয়েছিল ঘরের কন্ডিশনে পেস বোলিং অলরাউন্ডারের দরকার নেই। তার বদলে স্পিন বোলিং অলরাউন্ডার থাকলে দলের সুবিধে। তাই হার্দিককে নেওয়া হয়নি।” নির্বাচক প্রধান আরও বলেন, “হার্দিক টেস্ট, ওয়ান ডে ও টি ২০ তিনটে ফরম্যাটেই খেলছিল। ফলে এই মুহূর্তে ওর বিশ্রামের দরকার। এখন শুধু ছোট ফরম্যাটের ম্যাচ খেলুক। পরবর্তীকালে বিদেশ সফরের সময় অবশ্যই হার্দিককে আমাদের দরকার পড়বে।”

এই মুহূর্তে ভারতীয় টেস্ট দলে পেস বোলারদের মধ্যে বুমরাহ, শামি ও ইশান্ত দুরন্ত ফর্মে আছেন। উমেশ যাদবকে ওয়েস্ট ইন্ডিজ সফরে নিয়ে যাওয়া হলেও প্রোটিয়াদের বিরুদ্ধে তাঁকে নেওয়া হয়নি। ঘরোয়া ক্রিকেটে মন দিতে বলা হয়েছে উমেশকে। স্পিনার হিসেবে দলে রয়েছেন জাদেজা, অশ্বিন ও কুলদীপ। ওয়েস্ট ইন্ডিজে শুধু জাদেজা খেললেও ঘরের মাঠে বাকি স্পিনাররাও সুযোগ পেতে পারেন। কারণ ঘরে হয়তো তিন পেসারের জায়গায় দুই পেসারে খেলবে টিম ইন্ডিয়া। এখন পাঁচ বোলার না চার বোলার, কোন ফরমুলাতে কোহলিরা খেলেন তা অবশ্য ম্যাচের আগেই বোঝা যাবে।

অবশ্য টেস্ট দলে না থাকলেও টি ২০ দলে রয়েছেন হার্দিক। রবিবার ধর্মশালাতে শুরু হচ্ছে টি ২০ সিরিজ। তিন টি ২০ ম্যাচের পর হবে তিনটি টেস্ট ম্যাচ। ইতিমধ্যেই ধর্মশালাতে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া।

Comments are closed.