রবিবার, নভেম্বর ১৭

নির্বাসিত শাকিব বেছে নিলেন নতুন পেশা

দ্য ওয়াল ব্যুরো: ম্যাচ গড়াপেটা তিনি করেননি। বুকিদের সঙ্গে কোনও কথাও বলেননি। কিন্তু বুকিরা যে যোগাযোগ করার চেষ্টা করছে সে কথা আইসিসির দুর্নীতিদমন শাখার কাছে জানাননি বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। এই অপরাধে দু’বছরের জন্য তাঁকে নির্বাসিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কিন্তু এই সময়ে কী করবেন বাংলাদেশ অধিনায়ক। নিজের জন্য একটা অন্য পেশা বেছে নিয়েছেন শাকিব। যা অবশ্য তাঁর নেশাও বটে।

ক্রিকেটের পাশাপাশি বেশ কয়েকটি ব্যবসা রয়েছে শাকিবের। এ বার এক নতুন ব্যবসা শুরু করেছেন শাকিব। তা হল কাঁকড়া চাষ। বাংলাদেশের সাতক্ষীরায় একটি কাঁকড়ার খামার কিনেছেন শাকিব। সেটা ভাল করে সাজিয়ে গুছিয়ে নেওয়া হয়েছে। খামার নির্মাণের কাজ প্রায় শেষ। এই খামারের নাম দেওয়া হয়েছে শাকিব অ্যাগ্রো ফার্ম লিমিটেড।

জানা গিয়েছে, আগামী বছর থেকেই কাঁকড়ার চাষ শুরু হবে সেখানে। এই খামারটি প্রায় ৫০ বিঘা জায়গা জুড়ে রয়েছে। শুধুমাত্র চাষের এলাকা নয় চাষের সঙ্গে যুক্ত লোকেদের থাকার জায়গা তৈরি করা হচ্ছে। সেইসঙ্গে ফ্রিজিং-এর ব্যবস্থাও থাকবে। কাঁকড়া চাষের জন্য ৩০ হাজার বক্স বসানো হয়েছে। শাকিবের এই প্রোজেক্ট শুরু হলে কম করে ১৫০ মানুষের কর্মসংস্থান হবে। এই নতুন ব্যবসা নিয়ে এই মুহূর্তে খুবই উত্তেজিত বাংলাদেশের অধিনায়ক।

এমনিতেই মাছ ধরতে ভালবাসেন শাকিব। অবসর সময়ে মাঝেমধ্যেই নিজের নেশার কারণ বেরিয়ে পড়েন। কিন্তু সেই নেশাকে এ ভাবে ব্যবসায় পরিণত করা হয়নি আগে। নির্বাসনের কথা ঘোষণার পরে তাঁর এক বন্ধু পরামর্শ দেন এই নতুন ব্যবসার। তারপরেই কাঁকড়ার চাষে পা দিচ্ছেন শাকিব।

পড়ুন ‘দ্য ওয়াল’ পুজো ম্যাগাজিন ২০১৯ – এ প্রকাশিত গল্প

Comments are closed.