বৃহস্পতিবার, নভেম্বর ১৪

রাঁচিতে টসে জিতে ব্যাটিং বিরাটদের, টেস্ট অভিষেক ঝাড়খণ্ডের শাবাজ নাদিমের

দ্য ওয়াল ব্যুরো : চলতি সিরিজে টস জয়ের হ্যাটট্রিক করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর বাকি দুই টেস্টের মতো রাঁচিতেও টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক। দলে একটাই পরিবর্তন হয়েছে। পেস বোলার ইশান্ত শর্মার জায়গায় দলে নেওয়া হয়েছে বাঁ’হাতি স্পিন বোলার শাবাজ নাদিমকে। ঘরের মাঠে টেস্ট অভিষেক হল অভিজ্ঞ এই স্পিনারের। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দলে হয়েছে একাধিক পরিবর্তন।

শুক্রবার সাংবাদিক সম্মেলনে প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসি বলেছিলেন তিনি হয়তো রাঁচিতে টস করতে নামবেন না। কারণ উপমহাদেশে শেষ ৯ ম্যাচে টসে হেরেছেন তিনি। তারপরেও শনিবার নামলেন। ফল সেই এক হল। টানা ১০ ম্যাচে টসে হারলেন তিনি। টস জিতে ব্যাটিং নেন বিরাট। তাঁর বক্তব্য, পিচ দেখে ভালোই মনে হচ্ছে। তাই প্রথমে ব্যাট করে বড় রান তুলতে চান তিনি। বিরাট জানান ইশান্ত শর্মাকে এই ম্যাচে রেস্ট দেওয়া হয়েছে। তাঁর বদলে টেস্টে অভিষেক হচ্ছে অভিজ্ঞ শাবাজ নাদিমের। এই মাঠ ও পিচকে হাতের তালুর মতো চেনেন নাদিম। তাঁর অন্তর্ভুক্তি ভারতীয় দলকে আরও শক্তিশালী করবে।

অন্যদিকে দু প্লেসি জানান, তাঁদের দলে অনেক পরিবর্তন হয়েছে। রাগের মাথায় ঘুঁষি মেরে কব্জির হাড়ে চিড় ধরায় দেশে ফিরে গিয়েছেন ওপেনার মার্করাম। তাঁর জায়গায় এসেছেন জুবেইর হামজা। ওপেন করবেন উইকেট কিপার ডি কক। বাদ দেওয়া হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যান দি ব্রুইনকে। তাঁর জায়গায় উইকেট কিপার-ব্যাটসম্যান হিসেবে দলে ঢুকেছেন হেনরিখ ক্লাসেন। এ ছাড়া কাঁধের চোটে ছিটকে গেছেন স্পিনার কেশব মহারাজ। তাঁর জায়গায় তরুণ জর্জ লিন্ডেকে উড়িয়ে আনা হয়েছে। নেই পেস বোলার ফিলান্ডার ও স্পিনার মুত্থুস্বামীও। তাঁদের জায়গায় দলে এসেছেন ডেন পিট ও লুঙ্গি এনগিডি। অর্থাৎ ভারতের মতো দক্ষিণ আফ্রিকাও রাঁচিতে পাঁচ বিশেষজ্ঞ বোলার নিয়েই নামছে।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

Comments are closed.