রবিবার, নভেম্বর ১৭

ধোনির মাঠে নতুন রেকর্ডের সামনে বিরাট

দ্য ওয়াল ব্যুরো:  ব্যাট হাতে নামলে প্রতিদিনই কোনও না কোনও রেকর্ড গড়েন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। পুনেতে দক্ষিণ আফ্রিকার বিরুধে তাঁর টেস্ট জীবনের সর্বোচ্চ স্কোর করেছেন বিরাট। সেইসঙ্গে সাতটি ডবল সেঞ্চুরি করে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এক নম্বরে এসেছেন তিনি। শনিবার থেকে রাঁচিতে শুরু হচ্ছে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট। আর সেই টেস্টেও বিরাটের সামনে এক রেকর্ডের হাতছানি।

মহেন্দ্র সিং ধোনির ঘরের মাঠে নামার আগে অধিনায়ক হিসেবে ১৯টি সেঞ্চুরি রয়েছে বিরাটের। এই তালিকায় এই মুহূর্তে প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং-এর সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন কোহলি। শনিবার থেকে শুরু হতে চলা টেস্টে সেঞ্চুরি করলেই পন্টিংকে ছাপিয়ে যাবেন বিরাট। অধিনায়ক হিসেবে তাঁর সেঞ্চুরির সংখ্যা হবে ২০টি। এই তালিকায় এক নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। অধিনায়ক হিসেবে ২৫টি সেঞ্চুরি আছে তাঁর।

এই মুহূর্তে টেস্ট র‍্যাঙ্কিংয়ে দু’নম্বরে রয়েছেন বিরাট। এক নম্বরে প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। যদিও অধিনায়ক হিসেবে সেঞ্চুরির তালিকায় স্মিথের থেকে এগিয়ে রয়েছেন বিরাট। ক্যারিবিয়ান সিরিজে খারাপ পারফরম্যান্সের দৌলতে টেস্টে এক নম্বর পদ খুইয়েছিলেন কোহলি। সেই পদ ফিরে পেতে মরিয়া তিনি। রাঁচিতে বড় রান করলে স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলবেন ভারতীয় অধিনায়ক।

দ্বিতীয় টেস্টে পুনেতে একাধিক রেকর্ড হয়েছে বিরাটের। টেস্ট ক্রিকেটে ৭ হাজার রান পূর্ণ করেছেন তিনি। ছাপিয়ে গিয়েছেন দিলীপ বেঙ্গসরকার, ডন ব্র্যাডম্যান, অ্যান্ড্রু স্ট্রস, জো রুট, স্টভ স্মিথের মতো তারকাকে। সেই রানকেই আরও এগিয়ে নিয়ে যেতে চান তিনি। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে। দু’বছরের এই টুর্নামেন্ট শেষে এক নম্বরে থাকতে হলে ধারাবাহিক ক্রিকেট খেলতে হবে দলকে। আর ভারতকে যদি টেস্ট ক্রিকেটে তাদের সিংহাসন বজায় রাখতে হয় তাহলে ধারাবাহিক খেলতে হবে কোহলিকেও।

পড়ুন দ্য ওয়াল-এর পুজোসংখ্যার বিশেষ লেখা…

Comments are closed.