রবিবার, জুন ১৬

নিউজিল্যান্ড ম্যাচে বিরাট রেকর্ডের সামনে কোহলি

দ্য ওয়াল ব্যুরো: বৃষ্টির জন্য ভারত-নিউজিল্যান্ড ম্যাচে এখনও টস হয়নি। খেলা শুরু হতে দেরি হবে। ওভার হয়তো কমবে। কিন্তু তারমধ্যেই এই ম্যাচে নতুন রেকর্ডের সামনে ভারত অধিনায়ক বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৭ রান করলেই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রান পূর্ন করবেন বিরাট। ভেঙে ফেলবেন শচীন তেণ্ডুলকরের রেকর্ড।

এই মুহূর্তে কোহলির রান ২২১ একদিনের ম্যাচে ১০ হাজার ৯৪৩ রান। অর্থাৎ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৭ রান করলেই ২২২ ম্যাচে ১১ হাজার রান হয়ে যাবে বিরাটের। এতদিন পর্যন্ত এই রেকর্ড ছিল শচীনের দখলে। সেইসঙ্গে এই রানে পৌঁছতে পারলে ক্রিকেট দুনিয়ায় বিরাটই হবেন একমাত্র ব্যাটসম্যান, যিনি আন্তর্জাতিক কেরিয়ারে ১১ বছরের মধ্যে ১১ হাজার রান করবেন।

এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজারের উপর রান রয়েছে মোট আট জন ব্যাটসম্যানের। অর্থাৎ বিরাট এই মাইলফলকে পৌঁছে গেলেই তিনি হয়ে যাবেন নবম ব্যাটসম্যান। ভারতীয়দের মধ্যে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব হবে তাঁর। এর আগে কেবল শচীন ও সৌরভের ১১ হাজারের উপর রান রয়েছে।

তবে এই বিশ্বকাপেই সৌরভের রেকর্ড টপকে যাওয়ার সুযোগও রয়েছে বিরাটের সামনে। একদিনের ক্রিকেটে সৌরভের রান ১১ হাজার ৩৬৩। সুতরাং এই বিশ্বকাপে আরও ৪২১ রান করলেই সৌরভের রান টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে। গ্রুপে এখনও আটটি ম্যাচ খেলবেন বিরাট। তারপর সেমিফাইনাল-ফাইনালও রয়েছে। সুতরাং এই রেকর্ড করার সময়ও রয়েছে তাঁর কাছে।

এ ছাড়াও আরও একটি রেকর্ডের হাতছানি রয়েছে ভারত অধিনায়কের হাতে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরির নিরিখে এই মুহূর্তে এক নম্বরে রয়েছেন ভারতের বীরেন্দ্র সেহওয়াগ ও অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। দুজনেরই সেঞ্চুরির সংখ্যা ৬। এই মুহূর্তে বিরাটের সেঞ্চুরির সংখ্যা ৫। অর্থাৎ এ দিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করলেই আরও একটি রেকর্ড হবে বিরাটের।

Comments are closed.