রবিবার, জুন ১৬

হতে পারে বৃষ্টি, ভারত-নিউজিল্যান্ড ম্যাচে ফ্যাক্টর হয়ে উঠতে পারে টস

দ্য ওয়াল ব্যুরো: গত কয়েকদিন ধরেই নটিংহ্যামের আকাশ জুড়ে মেঘের দাপট। মাঝেমধ্যেই বৃষ্টি পড়ছে। কখনও জোড়ে, কখনও বা আস্তে। তার মধ্যেই অনুশীলন করেছে ভারতীয় দল। তবে বৃহস্পতিবারও রয়েছে বৃষ্টির আশঙ্কা। মাঝেমধ্যেই বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন হতে পারে। আর তাই এ দিন টস হয়ে উঠতে পারে সবথেকে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

আবহাওয়ার পূর্বাভাস রয়েছে, বৃহস্পতিবার প্রথমার্ধের খেলায় বৃষ্টি ব্যাঘাত ঘটাতে পারে। হয়তো এক নাগাড়ে নয়, মাঝে মধ্যে বৃষ্টি হতে পারে। ফলে কিছুক্ষণের জন্য খেলা বন্ধ থাকতে পারে। তবে ভারতীয় সময় সন্ধ্যা ৭টার পর বৃষ্টি হয়তো আর হবে না, তবে আকাশে মেঘ থাকবে বলেই জানানো হয়েছে।

আর এই ধরণের পরিবেশে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে টস। কারণ, এই পরিবেশে সকালের দিকে যে পরিবেশ থাকবে, তাতে বল মারাত্মক সুইং হবে। ফলে ব্যাটসম্যানদের খেলতে খুব সমস্যা হবে। আর সেই পরিবেশটাকেই কাজে লাগাতে চাইবে দু’দলই।

দু’দলের বোলিং আক্রমণ দেখলে দেখা যাবে, এই পরিবেশকে কাজে লাগানোর মতো সুইং বোলার দু’দলেই রয়েছে। একদিকে যেমন রয়েছেন ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরির মতো বোলার, অন্যদিকে তেমনই রয়েছেন ভুবি-বুমরাহ। অর্থাৎ দু’দলই চাইবে প্রথমে বল করতে। কারণ বৃষ্টির ফলে খেলায় বিঘ্ন ঘটলে ডাকওয়ার্থ-লুইস নিয়ম কাজে আসতে পারে। সে ক্ষেত্রে যারা পরে ব্যাট করবে, তারা টার্গেট দেখে খেলতে পারবে।

এখন দেখার এ দিনের খেলায় টস ফ্যাক্টর কীভাবে কাজ করে।

Comments are closed.