রবিবার, নভেম্বর ১৭

দিল্লির দূষণে চিন্তিত সুনীল, দিলেন সুস্থ থাকার টিপস

দ্য ওয়াল ব্যুরো: দিল্লির ছেলে তিনি। অথচ নিজের শহরেই নাকি বিশেষ একটা আসেন না। শহরের প্রতি রাগ থেকে নয়, আসেন না দিল্লির দূষণের জন্য। কারণ এই পরিবেশে নিজেকে ফিট রাখাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। আর তাই এই পরিবেশে কী ভাবে সুস্থ থাকতে হবে তার টিপস দিয়েছেন ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী।

বুধবার একটি ইভেন্টে দিল্লিতে এসেছিলেন সুনীল। সেখানে সাংবাদিকদের সামনে রাজধানীর এই পরিস্থিতিকে ‘অ্যালার্মিং’ বলেই উল্লেখ করেন সুনীল। তিনি বলেন, “দিল্লিতে এলেই চোখে জ্বালা অনুভব করি। বিদেশি খেলোয়াড়রা দিল্লিতে পা রাখলে মাস্ক ব্যবহার করে থাকে। অবশ্য দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিশ্বাস আমার। আমি দিল্লির ছেলে হলেও খুব কম এখানে আসি। দিল্লির পরিবেশে নিজেকে ফিট রাখা ভীষণ কঠিন। কারণ অন্যান্য রাজ্যের তুলনায় দূষণের মাত্রা এখানে অনেকটাই বেশি। এটা ভালো ব্যাপার নয়।”

অবশ্য এই পরিবেশে কী ভাবে নিজেকে সুস্থ রাখা সম্ভব তার টোটকা বাতলেছেন সুনীল নিজেই। তিনি বলেন, “সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। শারীরীক কসরত করুন। বেশি খাওয়াদাওয়া করবেন না। পরিবেশকে দোষ না দেওয়াই ভালো কারণ আমরা নিজেরাই সেভাবে সচেতন নই। তবে একটু সাবধানে চললে নিজেদের সুস্থ রাখতে পারি আমরা।”

দীপাবলিতে দিল্লির দূষণের মাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ গুণ বেশি ছিল। এই পরিস্থিতিতেই রবিবার অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি ২০ ম্যাচে খেলতে নামবে ভারত-বাংলাদেশ। এই ম্যাচ অন্য মাঠে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানিয়েছিলেন পরিবেশবীদরা। কিন্তু ম্যাচের ভেন্যু বদল হয়নি।

পড়ুন ‘দ্য ওয়াল’ পুজো ম্যাগাজিন ২০১৯ – এ প্রকাশিত গল্প

শেষ ট্রাম

Comments are closed.