বৃহস্পতিবার, নভেম্বর ১৪

ভারতীয় ক্রিকেটে ছন্দ ফিরিয়ে আনাই লক্ষ্য, বোর্ড সভাপতি হয়ে বললেন সৌরভ

দ্য ওয়াল ব্যুরো: সৌরভ গঙ্গোপাধ্যায় অধিনায়ক হওয়ার আগে ভারতীয় ক্রিকেট দলের কথা মনে পড়ে? ছন্নছাড়া। টিম ইন্ডিয়ার স্পিরিট ফিরিয়েছিলেন দাদাই। এবার বোর্ড সভাপতি হয়ে বললেন বোর্ডের স্পিরিটও ফেরাব।

অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত ভারতীয় ক্রিকেট বোর্ড। পরিচালকদের কোন্দল বার বার প্রভাব ফেলেছে টিমের খেলায়। সেসব চুকিয়ে দিয়ে ভারতীয় ক্রিকেটকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেওয়াই এখন মূল লক্ষ্য। এমনটাই জানালেন নবনির্বাচিত বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

সোমবার বেলা তিনটে পর্যন্ত ছিল বোর্ড নির্বাচনে মনোনয়ন দেওয়ার শেষ সময়। সকালেই পরিষ্কার হয়ে গিয়েছিল, প্রাক্তন ভারত অধিনায়কই হচ্ছেন বোর্ড সভাপতি। তবু সরকারি সিলমোহর পড়া বাকি ছিল। তিনটে বাজতেই রাজীব শুক্লর সঙ্গে সাংবাদিক বৈঠক করেন দাদা। জানিয়ে দেন, “গত কয়েক বছর ধরে নানান অশান্তির মধ্যে দিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সে সব সামলে, ঘর গুছিয়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনাই এখন একমাত্র লক্ষ্য।”

শনিবার রাত থেকেই মুহূর্তে মুহূর্তে নাটক দেখা যায় বোর্ড সভাপতি নির্বাচন নিয়ে। এ দিন সৌরভ জানিয়েছেন, “এই পদের জন্য আমার কোনও আকাঙ্খা ছিল না। আমি কাউকে কিছু বলিওনি। এমনকি গতকাল রাত সাড়ে দশটা পর্যন্ত ব্যাপারটা আমি জানতামও না।”

সাংবাদিক সম্মেলনে সৌরভ আরও বলেন, “আগামী কয়েক মাসের মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডকে পৃথিবীর সেরা করতে হবে। সেটা করার জন্যই আমাদের যা করার করতে হবে। অনেক কাজ বাকি।”

এই প্রথম কোনও প্রাক্তন ভারত অধিনায়ক বোর্ড সভাপতি হলেন। সে দিক থেকে সভাপতি হয়েও নয়া রেকর্ড গড়ে ফেলেছেন টেস্ট এবং একদিনের ক্রিকেট মিলিয়ে ১৮ হাজার ৫৭৫ রানের মালিক। এ দিন তিনি বলেন, “আমার মূল লক্ষ্য হবে প্রথম শ্রেণির ক্রিকেট। সেখানেই আসল প্রতিভা লুকিয়ে রয়েছে।”

এক বছরের কম সময়ের জন্য বিসিসিআই সভাপতির দায়িত্ব সামলাবেন সৌরভ। হাতে ১০-১১ মাস সময়। তারপরেই লোধা কমিটির সুপারিশ অনুযায়ী তিন বছরের কুলিং অফ পিরিয়ডে চলে যেতে হবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। সেই সময় ক্রিকেট প্রশাসনের কোনও ভূমিকাতেই থাকতে পারবেন না তিনি। এর মধ্যেই সামনের বছর রয়েছে টি টয়েন্টি বিশ্বকাপ। রয়েছে আইপিএল-ও। তাই এই অল্প সময়েই যা করবার করে দেখাতে হবে দাদাকে।

পড়ুন দ্য ওয়াল পুজো ম্যাগাজিনের বিশেষ লেখা…

Comments are closed.