যাত্রা শুরু ‘শ্রী রামায়ণ এক্সপ্রেসের’, ছুঁয়ে যাবে রামচন্দ্রের স্মৃতিবিজড়িত স্থান

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: যাত্রা শুরু করল ‘শ্রী রামায়ণ এক্সপ্রেস’। ১৪ নভেম্বর নয়া দিল্লির সফদরজং স্টেশন থেকে যাত্রা শুরু করল এই ট্রেন।

ভগবান শ্রী রামচন্দ্রের নামে নামকরণ করা হয়েছে এই ট্রেনের। পুরান মতে ভারত ও শ্রীলঙ্কার যেসব জায়গা ভগবান রামচন্দ্রের স্মৃতি বিজড়িত, সেই সব স্থান গুলিকে ছুঁয়ে যাবে এই ট্রেন। একসঙ্গে ৮০০ জন যাত্রী নিয়ে সফর করতে পারে এই ট্রেন।

আরও পড়ুন মহিলাদের জন্য শবরীমালা দর্শনের বিশেষ দিন? ভাবছে কেরল সরকার

মূলত দুটি ভাগে হবে এই সফর। একটি ভাগ ভারতে, অন্যটি শ্রীলঙ্কায়। সফদরজং স্টেশন থেকে ছাড়ার পর এই ট্রেনের প্রথম গন্তব্য ভগবান রামের জন্মভূমি অযোধ্যা। তারপর একে একে নন্দীগ্রাম, সীতামারহি, জনকপুর, বারাণসী, প্রয়াগ, চিত্রকূট, নাসিক, হাম্পি হয়ে রামেশ্বরম পর্যন্ত যাবে এই ট্রেন। রামেশ্বরমেই ভারতীয় ভূখণ্ডের যাত্রা শেষ।

পর্যটকদের জন্য এই বিশেষ ট্রেনে মিলবে ১৬ দিনের ট্যুর প্যাকেজ। গোটা ট্যুর পরিচালনার ভার নিয়েছে আইআরসিটিসি। এই ট্যুরের জন্য খরচ হবে মাথাপিছু ১৫ হাজার ১২০ টাকা। এই টাকার মধ্যে ট্রেনে খাওয়া, ধর্মশালায় থাকা সবকিছুর খরচ ধরে নেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার মাটিতে এই ট্যুর প্যাকেজে থাকছে ক্যান্ডি, নুয়ারা এলিয়া, কলম্বো ও নেগোম্বোর মতো জায়গা। শ্রীলঙ্কায় এই প্যাকেজে অংশ নেওয়ার জন্য প্রথমে চেন্নাই থেকে বিমানে কলম্বো গিয়ে তারপর সেখান থেকে ট্রেনে উঠতে হবে। শ্রীলঙ্কার মাটিতে ছয় দিন পাঁচ রাতের এই ট্যুরের জন্য খরচ হবে মাথাপিছু ৪৭ হাজার ৬০০ টাকা।

ট্রেনের প্রথম সফরের সঙ্গী হিসেবে ছিলেন রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশের বাসিন্দারা। ছিলেন গাজিয়াবাদের অনেক মহিলা ও প্রবীণ নাগরিক। ট্রেনে ওঠার পরেই যাত্রীদের হাতে সবুজ ও গেরুয়া রঙের সিল্কের স্কার্ফ ও পতাকা দেওয়া হয়, যাতে লেখা রয়েছে রামের নাম। এসব দিয়েছে আইআরসিটিসি। আইআরসিটিসি’র ওয়েবসাইট থেকে অনলাইন বুকিং করা যাবে এই যাত্রার।

[URIS id=52214]

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More