মঙ্গলবার, মার্চ ১৯

অস্ট্রেলিয়ার রানের সঙ্গে যোগ হওয়া জিএসটিই হারিয়ে দিল ভারতকে : বীরেন্দ্র সেহওয়াগ

দ্য ওয়াল ব্যুরো: ব্রিসবেনে প্রথম টি টোয়েন্টি ম্যাচেই হারতে হয়েছে ভারতকে। টানটান ম্যাচে মাত্র ৪ রানের জন্য জয় হাতছাড়া হয়েছে ভারতের। কিন্তু অবাক কাণ্ড, অস্ট্রেলিয়ার থেকে বেশি রান করেও হারতে হয়েছে ভারতকে। সৌজন্যে ‘ডাকওয়ার্থ লুইস’ নিয়ম। আর এই অদ্ভুত নিয়মকে নিয়ে মজা করলেন ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ।

আরও পড়ুন Breaking : দূত মারফত ইস্তফাপত্র পাঠিয়ে মেয়র পদ ছাড়লেন শোভন, পদত্যাগপত্র গৃহীত

এই ডাকওয়ার্থ লুইস নিয়মকে GST’র সঙ্গে তুলনা করেছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। বুধবার ভারতের হারের পর টুইট করে তিনি বলেন, ” ভারত অস্ট্রেলিয়ার থেকে বেশি রান করার পরেও ভারতকে হারতে হলো। অস্ট্রেলিয়ার রানের সঙ্গে যোগ হওয়া জিএসটি ভারতের কাছে বেশি হয়ে গেল। তবে প্রথম ম্যাচই একটা থ্রিলার দিয়ে শুরু হলো।”

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করে ১৭ ওভার চার উইকেট হারিয়ে ১৫৮ রান তুলেছিল অস্ট্রেলিয়া৷ কিন্তু পুরো খেলা না হওয়ায় ভারতের জন্য টার্গেট হয়ে দাঁড়ায় ১৭ ওভারে ১৭৩। কারণ ডাকওয়ার্থ লুইস নিয়ম। এই নিয়মেই অস্ট্রেলিয়ার রানের সঙ্গে ১৫ রান যোগ হয়ে যায়। ফলে ১৭ ওভারে সাত উইকেটে ১৬৯ রান তুলেও ম্যাচ জিততে পারেনি ভারত৷ অথচ যদি অস্ট্রেলিয়ার করা প্রকৃত রান ১৫৮ তাড়া করতে হতো ভারতকে, তাহলে ভারত জিতে যায় এই ম্যাচ।

তবে শুধু বীরেন্দ্র সেহওয়াগই নয়, এই ডাকওয়ার্থ লুইস নিয়ম নিয়ে অনেকবার সরব হয়েছেন অনেক খেলোয়াড়। ১৯৯২ সালের বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১৩ বলে ২২। কিন্তু হঠাৎ করেই বৃষ্টি আসে। ফলে ডাকওয়ার্থ লুইস নিয়মে টার্গেট দাঁড়ায় ১ বলে ২২ রান। জেতা ম্যাচ মাঠে ফেলে আসতে হয় দক্ষিণ আফ্রিকাকে।

২০০৭ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে অবশ্য এই ডাকওয়ার্থ লুইসের সাহায্যেই কাপ জিতেছিল বিরাট কোহলির ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে এই নিয়মের সাহায্যেই কাপ উঠেছিল কোহলির হাতে। মাঝে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের তরফে এই নিয়ম বাতিলের জন্য আবেদন করা হয়েছিল। কারণ এই নিয়মের সবথেকে বেশি খেসারত দিতে হয়েছে প্রোটিয়াদেরই। কিন্তু এখনও এই নিয়ম চলছে। আর তার খেসারত দিতে হচ্ছে বিভিন্ন দলকে।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Comments are closed.