শুক্রবার, মে ২৪

ধোনির পরামর্শ অনেক সময় ভুলও হয়, কিন্তু তাঁকে বলা যায় না: কুলদীপ

দ্য ওয়াল ব্যুরো: বল হাতে তিনি যখন একের পর এক উইকেট তোলেন, তখন উইকেটের পিছন থেকে সেই কাজে তাঁকে ক্রমাগত সাহায্য করতে থাকেন মহেন্দ্র সিং ধোনি। কোন ব্যাটসম্যানের বিরুদ্ধে কীভাবে বল করতে হবে, ঠিক কোথায় বল ফেলতে হবে, সেই ব্যাপারে অনেক পরামর্শ দিতেই শোনা যায় তাঁকে। কিন্তু তাঁর সব পরামর্শ নাকি ঠিকও হয় না, এমনটাই মন্তব্য করলেন ভারতের স্পিন আক্রমণের প্রধান হাতিয়ার কুলদীপ যাদব।

সম্প্রতি ক্রিকেটের একটি অনুষ্ঠান মঞ্চে এসে কুলদীপকে প্রশ্ন করা হয়, উইকেটের পিছনে ধোনি থাকলে কতটা সুবধা হয় কুলদীপের? এই প্রশ্নের উত্তরে কুলদীপ বলেন, “ধোনি যে সবসময় উইকেটের পিছনে দাঁড়িয়ে কথা বলেন, তা নয়। মাঝেমধ্যে তাঁর যদি মনে হয় কোনও পরামর্শ দেওয়া উচিত, তখনই তিনি সেটা বলেন।” তারপরেই সবাইকে অবাক করে দিয়ে কুলদীপ বলেন, “ধোনির পরামর্শ যে সবসময় ঠিক হয় তা নয়। অনেক সময়ই তাঁর টিপস ভুল হয়। কিন্তু সেটা তাঁকে গিয়ে বলা যায় না।”

হালকা ছন্দে এ কথা বললেও কুলদীপের এই মন্তব্যের পরেই ক্রিকেট অনুরাগীদের মধ্যে শুরু হয়েছে সমালোচনা। অনেকে বলেছেন, যেখানে উইকেটের পিছনে ধোনির গুরুত্বের কথা স্বীকার করে নেন সব ভারতীয় বোলার, সেখানে কেন হঠাৎ এই ধরণের মন্তব্য করলেন কুলদীপ। তাহলে কি দুজনের সম্পর্কে কিছু হয়েছে? কেউ আবার বলেন, এতদিন তো দেখা যেত, প্রত্যেক বলের পরেই ধোনির পরামর্শ নিচ্ছেন কুলদীপ। তাহলে হঠাৎ করে এখন সেটা অস্বীকার করার কারণ কী? কেউ আবার একধাপ এগিয়ে পরিসংখ্যান তুলে এনেছেন। তাঁদের বক্তব্য, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ সিরিজে ধোনি থাকাকালীন ৩ ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন কুলদীপ। ইকোনমি রেট ছিল চার-এর নীচে। সেখানে ধোনির অবর্তমানে শেষ দুই ম্যাচে মাত্র ১ উইকেট পেয়েছিলেন এই বাঁ’হাতি চায়নাম্যান। রান খরচও করেছিলেন অনেক বেশি।

তবে এই সমালোচনার বিরুদ্ধে গিয়ে কুলদীপ ভক্তদের যুক্তি, মজা করেই এ কথা বলেছেন তিনি। তাঁদের বক্তব্য, এর আগেও অনেক বার তাঁর বোলিংয়ের উপর ধোনির পরামর্শ কতটা গুরুত্বপূর্ণ তা বলেছেন কুলদীপ। ধোনি থাকায় তাঁর বোলিংয়ের কতটা উন্নতি হয়েছে, সেটাও স্বীকার করেছেন কুলদীপ। তাহলে হঠাৎ করে কেন এমন মন্তব্য করবেন তিনি? এটা পুরোটাই তিনি বলেছেন মজার ছলে, এমনটাই দাবি তাঁদের।

Shares

Comments are closed.