রবিবার, অক্টোবর ২০

ইউরোপের বর্ষসেরা খেলোয়াড়ের সেরা তিনে নেই মেসি!

দ্য ওয়াল ব্যুরো: প্রকাশিত হয়েছে ইউরোপের বর্ষসেরা তিন ফুটবলারের তালিকা। সেই তালিকায় পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাম থাকলেও নেই তাঁর প্রবল প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির নাম।

২০১৭-১৮ মরশুমে উয়েফা বর্ষসেরা দশ ফুটবলারের যে তালিকা প্রকাশ করেছিল তাতে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লুকা মড্রিচ, মহম্মদ সালাহ, লিওনেল মেসি, গ্রিজম্যান, এমব্যাপে, অ্যাজার, দি ব্রুইনা, ভারানে ও র‍্যামোস। সেখান থেকে সেরা তিন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করল উয়েফা।

সেখানে রয়েছেন গত দুই মরশুমে এই পুরস্কার জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শেষ তিন বার রিয়েল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জিততে সাহায্য করেছেন রোনাল্ডো। রাশিয়া বিশ্বকাপে দল ভালো না খেললেও তাঁর পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। আছেন রাশিয়া বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মড্রিচ। ক্লাব ফুটবলে রিয়েল মাঝমাঠের অন্যতম চালিকা শক্তি এই মড্রিচ। এ ছাড়া আছেন মিশরীয় তারকা মহম্মদ সালাহ। গত মরশুমে ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে সালাহ ছিলেন লিগের সর্বোচ্চ স্কোরার। এমনকী দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও তুলেছিলেন সালাহ। যদিও বিশ্বকাপে সালাহর সেই পারফরম্যান্স চোখে পড়েনি।

কিন্তু আশ্চর্যজনক ভাবে এই তালিকায় নেই দু’বারের উয়েফা বর্ষসেরা খেলোয়াড় লিওনেল মেসি। এমনকী তাঁর স্থান হয়েছে পাঁচ নম্বরে। চারে আচগেন ফরাসী গ্রিজম্যান। গত মরশুমে লা লিগায় তিনি ছিলেন সর্বোচ্চ স্কোরার। তাঁর দল বার্সেলোনা লা লিগা চ্যাম্পিয়নও হয়। কিন্তু বিশ্বকাপে একেবারেই নিষ্প্রভ ছিলেন মেসি। আর্জেন্টিনাও প্রি-কোয়ার্টার ফাইনালেই বিদায় নেয় বিশ্বকাপ থেকে। বিশ্বকাপে মেসির ব্যর্থতা এক্ষেত্রে প্রথম তিনে আসার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বলেই ধারণা ফুটবল বিশেষজ্ঞদের।

২০১৭-১৮ মরশুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে অংশ নেওয়া ৮০ টি ক্লাবের কোচ ও বাছাই করা ৫৫ জন সাংবাদিকের ভোটের উপর নির্ভর করেই তৈরি করা হয় এই চূড়ান্ত তালিকা। এখন রোনাল্ডো, মড্রিচ ও সালাহর মধ্যে কে হবেন এই মরশুমের উয়েফার বর্ষসেরা খেলোয়াড় তা ঘোষণা হবে ৩০ অগস্ট। সেদিন আগামী মরশুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ের অনুষ্ঠানেই বর্ষসেরা খেলোয়াড়ের হাতে তুলে দেওয়া হবে ট্রফি।

Leave A Reply