শনিবার, ডিসেম্বর ১৫

রূপো জিতলেন মেহুলি, যুব অলিম্পিকে বাজিমাত বাঙালি কন্যার

দ্য ওয়াল ব্যুরো: ফের লক্ষ্যভেদ মেহুলির। কমনওয়েলথ গেমসের পর এ বার যুব অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলে রূপো জিতলেন বৈদ্যবাটির এই ১৭ বছরের তরুণী, মেহুলি ঘোষ। প্রথম বাঙালি হিসেবে এই নজির গড়লেন মেহুলি।

বুয়েনস আয়ারসে অনুষ্ঠিত যুব অলিম্পিকের আসরে কোয়ালিফাইং রাউন্ডে প্রথম হয়ে ফাইনালে ওঠেন মেহুলি। কোয়ালিফাইং রাউন্ডে তিনি স্কোর করেন ৬২৮.৮। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেনমার্কের স্টেফানি গ্রান্ডসো’র থেকে ১.১ পয়েন্ট বেশি স্কোর করে ফাইনালে ওঠেন মেহুলি।

ফাইনালেও প্রথম থেকেই দাপটে এগোচ্ছিলেন মেহুলি। শেষ পর্যন্ত টক্কর হচ্ছিল ডেনমার্কের স্টেফানি’র সঙ্গে। কিন্তু শেষ শটে নিজের মনঃসংযোগ রাখতে পারলেন না তিনি। শেষ শটে ৯.১ স্কোর করলেন মেহুলি। তাঁর ফাইনাল স্কোর গিয়ে দাঁড়ালো ২৪৮ পয়েন্ট। অন্যদিকে শেষ শটে পারফেক্ট টেন স্টেফানি’র। তাঁর ফাইনাল স্কোর দাঁড়ালো ২৪৮.৭। মাত্র ০.৭ পয়েন্টে হাতছাড়া হলো সোনা।

এর আগে কমনওয়েলথ গেমসেও অল্পের জন্য এই স্টেফানি’র কাছেই সোনা হাতছাড়া হয়েছিল মেহুলি’র। নিয়মের বেড়াজালে আটকে গেছিল এশিয়ান গেমসে অংশগ্রহণের সুযোগ। তাই পুরো ফোকাসটা ছিল যুব অলিম্পিকে। তবে এখানেও রূপো ভাগ্য তাড়া করল মেহুলি’কে। শেষ মুহূর্তে নিজের সামান্য মনঃসংযোগের অভাবের জন্য যুব অলিম্পিকেও সোনা হাতছাড়া হলো মেহুলি’র। তাই রূপো জিতেও মন খারাপ এই তরুণীর। আরও কঠিন পরিশ্রম করতে চান। একদিন সফল হবেন, এই বিশ্বাস আছে জয়দীপ কর্মকার শুটিং অ্যাকাডেমির এই ছাত্রীর।

মেহুলি’র পদক যুব অলিম্পিকে ভারতকে তিন নম্বর রূপো এনে দিল। এর আগে ছেলেদের শুটিংয়ে রূপো পেয়েছেন তুষার মানে। অন্যদিকে জুডোতে রূপো পেয়েছেন তবাবি দেবী।

Shares

Comments are closed.