রবিবার, সেপ্টেম্বর ২২

চার বলে চার উইকেট, টি ২০-তে ইতিহাস গড়লেন ‘স্লিঙ্গা’ মালিঙ্গা

দ্য ওয়াল ব্যুরো: ক্রিকেট কেরিয়ারের শেষ ধাপে এসে পৌঁছেছেন তিনি। টেস্ট ও ওয়ান ডে ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছেন। কেবল টি ২০ ক্রিকেট খেলেন। কিন্তু দম কমলেও তাঁর বলের ধার যে একটুও কমেনি তা আরও একবার বুঝিয়ে দিলেন শ্রীলঙ্কার পেস বোলার লাসিথ মালিঙ্গা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি ২০ ম্যাচে পরপর চার বলে চার উইকেট তুলে নিলেন তিনি। সেইসঙ্গে টি ২০ ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন মালিঙ্গা।

এই ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ১২৫ রান করেছিল। সবাই ভেবেছিলেন সহজেই সেই রান টপকে যাবে কিউয়িরা। কিন্তু ধাক্কা দিলেন মালিঙ্গা। ম্যাচের তৃতীয় ওভারের শেষ চার বলে চার উইকেট তুলে নেন তিনি। পরপর কলিন মুনরো ( বোল্ড ), হামিশ রাদারফোর্ড ( এলবিডাব্লু ), কলিন ডি গ্র্যান্ডহোম ( বোল্ড ) ও রস টেলরকে ( এলবিডাব্লু ) আউট করেন তিনি। ১৫ রানে শূন্য উইকেট থেকে ১৫ রানে চার উইকেট হয়ে যায় নিউজিল্যান্ডের। সেখান থেকে আর ফিরতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৮৮ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। চার ওভারে ছ’রান দিয়ে পাঁচ উইকেট নেন মালিঙ্গা।

শুধু হ্যাটট্রিক করাই নয়, এ দিনই টি ২০ ক্রিকেটের ইতিহাসে আরেকটি মাইলস্টোন ছুঁলেন মালিঙ্গা। প্রথম বোলার হিসেবে ১০০ উইকেট নিলেন মালিঙ্গা। মুনরোকে বোল্ড করার সঙ্গে সঙ্গেই এই রেকর্ড গড়েন তিনি। ৭৬ ম্যাচে এই ১০০ উইকেট নিয়েছেন মালিঙ্গা। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদির কাছে। টি ২০ ক্রিকেটে তাঁর ৯৭ উইকেট রয়েছে।

অবশ্য এই প্রথম চার উইকেট নেননি মালিঙ্গা। এর আগে ২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক ম্যাচে পরপর চার বলে চার উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। যদিও সেই ম্যাচে এক উইকেটে ম্যাচ হেরে যায় শ্রীলঙ্কা।

Comments are closed.