সোমবার, অক্টোবর ২১

স্বার্থের সংঘাত, বোর্ডের উপদেষ্টা কমিটি থেকে পদত্যাগ কপিল দেবের

দ্য ওয়াল ব্যুরো : মাসখানেক আগেই ভারতের কোচ হিসেবে রবি শাস্ত্রীকে দ্বিতীয়বারের জন্য নির্বাচন করেছে কপিল দেবের নেতৃত্বাধীন উপদেষ্টা কমিটি। স্বার্থের সংঘাতের অভিযোগ ওঠার ফলে বুধবার সেই কমিটি থেকে পদত্যাগ করলেন কপিল দেব। পদত্যাগ করেছেন উপদেষ্টা কমিটির আর এক সদস্য শান্তা রঙ্গস্বামী।

বুধবার প্রশাসনিক কমিটির প্রধান বিনোদ রাই ও বিসিসাই-এর সিইও রাহুল জোহরিকে ই-মেল করে নিজের পদত্যাগের কথা জানান কপিল দেব। মেল-এ তিনি লেখেন, “উপদেষ্টা কমিটির অংশ হয়ে কাজ করতে পেরে খুবই ভালো লেগেছে। ভারতীয় দলের কোচ নির্বাচন করেছে এই কমিটি। আমি এই কমিটি থেকে পদত্যাগ করছি।”

শনিবার উপদেষ্টা কমিটির তিন সদস্য, কপিল দেব, শান্তা রঙ্গস্বামী ও অংশুমান গায়কোয়াড়কে স্বার্থের সংঘাতের নোটিস পাঠান বোর্ডের এথিক্স অফিসার ডি কে জৈন। মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সদস্য সঞ্জীব গুপ্তা কমিটির তিনজনের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ এনেছিলেন। তাঁর অভিযোগের ভিত্তিতেই এই নোটিস দেওয়া হয়।

বিসিসিআই-এর নিয়ম অনুযায়ী একজন একটির বেশি পদে থাকতে পারবেন না। এই স্বার্থের সংঘাতের অভিযোগ ওঠাতেই আগের উপদেষ্টা কমিটি থেকে পদত্যাগ করেন সৌরভ গঙ্গোপাধ্যায়, শচীন তেণ্ডুলকর ও ভিভিএস লক্ষ্মণ। এ বার কপিল দেবও পদত্যাগ করলেন এই কমিটি থেকে।

কপিল দেব ছাড়াও এই কমিটি থেকে পদত্যাগ করেন শান্তা রঙ্গস্বামী। তিনি পদত্যাগের সময় বলেন, “আমার অন্য পরিকল্পনা থাকায় আমি এই কমিটি থেকে পদত্যাগ করছি। উপদেষ্টা কমিটির মিটিং বছর বা দু’বছরে একবার হয়। তাই আমি স্বার্থের সংঘাতের অভিযোগ কীভাবে উঠল সেটাই বুঝতে পারছি না।”

তিনি আরও বলেন, “উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে কাজ করতে পেরে গর্বিত। এই পদের জন্য যোগ্য ব্যক্তিকে খোঁজা খুবই কঠিন। কারণ সবার বিরুদ্ধেই স্বার্থের সংঘাতের অভিযোগ উঠবে। এমনিতেও নির্বাচনের আগে আমি পদত্যাগ করতাম। সেটাই কিছুদিন আগে হল।”

 

 

Comments are closed.