আইপিএল : কারা কেমন দল গড়ল, শুরুই করবেন কারা

কার কেমন দল, কোন দলের তারকারা প্রথম একাদশে থাকবেন, সেই নিয়েই ‘দ্য ওয়াল’ পাঠকদের জন্য বিশেষ প্রতিবেদন।

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো : মরুশহরে এবার ১৩তম আইপিএলের দামামা বাজতে শুরু করবে শনিবার থেকে। করোনা আবহের মধ্যে এবার আইপিএল ঘিরে সতর্কতা রয়েছে। গ্যালারিতে দর্শক তো থাকবেই, এবার মনে করা হচ্ছে টিভি দর্শক আগের সব রেকর্ড ভেঙে দেবে। কারণ এসময় অধিকাংশ মানুষ ঘরেই রয়েছেন, তাঁরা চাইবেন ক্রিকেট উন্মাদনায় গা ভাসাতে।
ভারতে টুর্নামেন্ট হওয়া এক বিষয়, আর দুবাইয়ে অত্যাধিক গরমে টোয়েন্টি ২০ ম্যাচ খেলা অনেক বেশি কষ্টেরও। এমনিতেই সীমিত ওভারের ক্রিকেটে মাঠে আরামের কোনও ব্যাপার নেই। সবকিছু মিলিয়ে সব দলই প্রস্তত। তারা অনেক আগে থেকে পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে আরব চলে গিয়েছে।

কার কেমন দল, কোন দলের তারকারা প্রথম একাদশে থাকবেন, সেই নিয়েই ‘দ্য ওয়াল’ পাঠকদের জন্য বিশেষ প্রতিবেদন।

কলকাতা নাইট রাইডার্স
দলের বিদেশি ক্রিকেটাররা সবাই ম্যাচের মধ্যে রয়েছেন কেকেআরের। তাই সমস্যা নেই দলের নেতা দীনেশ কার্তিকের। মরুশহরের পিচে দলের সম্পদ হতে পারেন দুই স্পিনার কুলদীপ ও নারিন। দলের কোচ ক্রেগ ম্যাককালামের কাছেও চ্যালেঞ্জ ভাল কিছু করার।
সম্ভাব্য একাদশ: শুভমান গিল, সুনীল নারিন, নীতিশ রানা, দীনেশ কার্তিক (অধিনায়ক ও উইকেটরক্ষক), ইয়ন মরগ্যান, আন্দ্রে রাসেল, রিঙ্কু সিং, প্যাট কামিন্স, কুলদীপ যাদব, প্রসিদ্ধ কৃষ্ণ, শিবম মাভি এবং কমলেশ নাগরকোটি।

দীনেশ কার্তিক, কেকেআর ক্যাপ্টেন

মুম্বই ইন্ডিয়ানস
এবারের অন্যতম সেরা দল। দলের নেতা রোহিত শর্মা থাকা মানেই অর্ধেক কাজ সমাপ্ত। তাঁর ব্যাটিং দলের জয়ের ভিত গড়ে দেয়। দলে ট্রেন্ট বোল্ট, নাথান কাউল্টার নিল, ক্রিস লিন ও শের্ফান রাদারফোর্ডদের মতো কার্যকরী বিদেশিদের নিয়ে শক্তি বাড়িয়েছে দলের। শেষ দিকে লাসিথ মালিঙ্গা নাম প্রত্যাহার করে নিলেও, বদলি খেলোয়াড় হিসেবে জেমস প্যাটিনসনের অন্তর্ভূক্তি শক্তি বাড়িয়েছে সন্দেহ নেই।
সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ইশান কিশান, সুর্যকুমার যাদব, কিয়েরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, নাথান কাউল্টার নিল, যশপ্রিৎ বুমরাহ, ট্রেন্ট বোল্ট এবং রাহুল চাহার।

রোহিত শর্মা, মুম্বই ইন্ডিয়ানস

চেন্নাই সুপার কিংস
বরাবরের মতো এবারও টুর্নামেন্টের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংস। দলে অভিজ্ঞ ও তারুণ্যের সংমিশ্রন রয়েছে। দলের অধিনায়ক এম এস ধোনির কাছে এই আইপিএলের অনেক গুরুত্ব। মনে করা হচ্ছে, এটাই তাঁর শেষ আইপিএল হতে চলেছে। সুরেশ রায়না ও হরভজন সিংয়ের মতো দুই অতি গুরুত্বপূর্ণ খেলোয়াড় নিজেদের নাম প্রত্যাহার নেওয়ায় চাপে থাকবে দল।
সম্ভাব্য একাদশ: শেন ওয়াটসন, মুরলী বিজয়, আম্বাতি রায়ডু, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, ডোয়েন ব্র্যাভো, পীষুস চাওলা, দীপক চাহার, মিচেল স্যান্টনার এবং শার্দুল ঠাকুর।

এম এস ধোনি, চেন্নাই সুপার কিংস।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
আইপিএলের অন্যতম তারকাবহুল দল, কিন্তু তাদের উইনিং লাক সঙ্গে থাকে না। ব্যাট হাতে দায়িত্ব নিতে হবে মঈন আলি, ক্রিস মরিস, শিবাম দুবেদের। বল হাতে বড় দায়িত্ব থাকবেন ওয়াশিংটন সুন্দর, নবদীপ সাইনিরা। দলের নেতা বিরাট কোহলির কাছেও খেতাব অধরা মেটানোর সুযোগ।
সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ, পার্থিব প্যাটেল (উইকেটরক্ষক), বিরাট কোহলি (অধিনায়ক), মঈন আলি, শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, ক্রিস মরিস, যজুবেন্দ্র চাহাল, নবদীপ সাইনি এবং উমেশ যাদব।

সানরাইজার্স হায়দরাবাদ
গতবারের মতো এবারও তারকাখচিত টপঅর্ডার হায়দরাবাদের। ওপরের দিকে জনি বেয়ারস্টো এবং ডেভিড ওয়ার্নার থাকায় উইলিয়ামসনকে বেঞ্চেই বসে থাকতে হতে পারে। পেস বোলিং অলরাউন্ডার মিচেল মার্শকে বেশ কিছু ম্যাচ খেলানোর চেষ্টা করতে পারে তারা।
সম্ভাব্য একাদশ: জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), মনীশ পান্ডে, বিজয় শঙ্কর, বিরাট সিং, প্রিয়ম গর্গ, মহম্মদ নবি, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ এবং সন্দীপ শর্মা।

কিংস ইলেভেন পাঞ্জাব
প্রতিবারই কোচ ও অধিনায়ক বদলের ধারা এবারও বহাল রেখেছে পাঞ্জাব। এবার তাদের নতুন অধিনায়ক লোকেশ রাহুল এবং কোচ হিসেবে রয়েছে অনিল কুম্বলে। ব্যাটিং বিভাগে অধিনায়ক রাহুল, নিকোলাস পুরান ও গ্লেন ম্যাক্সওয়েলদের মতো ম্যাচ উইনার রয়েছে তাদের। তবে বোলিং নিয়ে চিন্তা এখনও রয়েই গেছে পাঞ্জাবের। ক্রিস গেইল থাকলেও শুরুতে তাঁকে বসে থাকতে হবে। কেননা সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল।
সম্ভাব্য একাদশ: লোকেশ রাহুল (অধিনায়ক ও উইকেটরক্ষক), মায়াঙ্ক আগারওয়াল, সরফরাজ খান, নিকোলাস পুরান, গ্লেন ম্যাক্সওয়েল, দীপক হুদা, ক্রিস জর্ডন, কৃষ্ণাপ্পা গোথাম, মুজিব উর রহমান, রবি বিষ্ণুই এবং মহম্মদ শামি।

রাজস্থান রয়্যালস
টুর্নামেন্ট শুরুর আগেই বলে দেওয়া যায়, কোন চার বিদেশিকে পুরো টুর্নামেন্টেই খেলাবে রাজস্থান রয়্যালস। কেননা জস বাটলার, স্টিভ স্মিথ, বেন স্টোকস এবং জোফরা আর্চারকে দলে থাকবেনই। বরং দলে স্বদেশীদের তেমন প্রভাব থাকবে বলে মনে হয় না।
সম্ভাব্য একাদশ: জস বাটলার (উইকেটরক্ষক), যশবি জয়সওয়াল, সঞ্জু স্যামসন, স্টিভ স্মিথ (অধিনায়ক), বেন স্টোকস, রবিন উথাপ্পা, রিয়ান পরাগ, শ্রেয়স গোপাল, জোফরা আর্চার, জয়দেব উনাদকাট এবং অঙ্কিত রাজপুত।

দিল্লি ক্যাপিট্যালস
এই দলে তারকার অভাব নেই, তাই বিদেশীদের মধ্যে হাতেগোনা ম্যাচের রং বদল ঘটাতে পারেন। রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, সন্দীপ লামিচানে এবং অমিত মিশ্রর মতো পরীক্ষিতরা। মিডল অর্ডার ব্যাটিংয়ে বাড়তি শক্তি জোগাবেন অ্যালেক্স ক্যারে, শিমরন হেটমায়ার এবং মার্কস স্টয়নিসরা।
সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, পৃথ্বী সাউ, শ্রেয়স আইয়ার (অধিনায়ক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, অ্যালেক্স ক্যারে, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, সন্দীপ লামিচানে, কাগিসো রাবাদা এবং ইশান্ত শর্মা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More