মঙ্গলবার, মার্চ ১৯

বিশ্বকাপের মহড়ায় নজরে চারমূর্তি, কার্তিক-পন্থ-রাহুল-খলিল

দ্য ওয়াল ব্যুরো: আর বাকি মাত্র সাতটা ম্যাচ। ২টো টি টোয়েন্টি, ৫টা ওয়ান ডে ইন্টারন্যাশনাল। তারপরেই সোজা ইংল্যান্ডে নেমে পড়তে হবে বিশ্বকাপ খেলতে। হাতে আর সময় বেশি নেই। তাই এর মধ্যেই ঠিক করে নিতে হবে বিশ্বকাপের স্কোয়াড। সেই দিকেই লক্ষ্য নির্বাচকদের। বলা যেতে পারে, অস্ট্রেলিয়া সিরিজের দলই হবে মোটামুটিভাবে বিশ্বকাপের দল।

বোর্ড সূত্রে খবর, বিশ্বকাপের জন্য ইতিমধ্যেই ১৩ জন ক্রিকেটারকে চূড়ান্ত করে নিয়েছেন নির্বাচকরা। তাই বলা যেতেই পারে, এই ১৩ জনই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জায়গা করে নেবেন। এঁরা হলেন, বিরাট কোহলি ( অধিনায়ক ), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অম্বাতি রায়ুডু, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ড্য, বিজয় শঙ্কর, যজুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জশপ্রীত বুমরাহ ও মহম্মদ শামি।

অর্থাৎ ব্যাটসম্যান হিসেবে রয়েছেন রোহিত, শিখর, বিরাট, রায়ুডু ও কেদার যাদব। অলরাউন্ডার হিসেবে রয়েছেন হার্দিক পান্ড্য ও বিজয় শঙ্কর। উইকেট কিপার মহেন্দ্র সিং ধোনি। বোলার হিসেবে চাহাল, কুলদীপ, ভুবনেশ্বর, বুমরাহ ও শামি। কিন্তু বিশ্বকাপের জন্য বাকি আরও তিন বা চারটে স্লট। অর্থাৎ তিন-চারজন খেলোয়াড় ঢুকবেন। বোর্ডের নিশানায় কারা কারা রয়েছেন?

উইকেট কিপার হিসেবে ধোনির সঙ্গে কে থাকবেন, তা নিয়ে লড়াই মূলত দুজনের মধ্যে। দীনেশ কার্তিক ও ঋষভ পন্থ। দুজনেই ভালো ফর্মে রয়েছেন। একজন নতুন ভাবে ফিরে এসেছেন। অন্যজন তরুণ প্রতিভা। কিন্তু সাম্প্রতিক ফর্ম বিচার করলে হয়তো পন্থের উপরেই লগ্নি করতে চাইবেন নির্বাচকরা। কারণ চার-পাঁচ নম্বরের ব্যাটসম্যান রয়েছে দলে। দরকার ছ’নম্বরে একজন বিধ্বংসী ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে যদি কার্তিক জেতাতে পারতেন, তাহলে হয়তো তাঁর নাম নিশ্চিত থাকত। ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে টি টোয়েন্টিতে পন্থকে তিন নম্বরে খেলানো হলেও ওয়ান ডেতে সেই স্লট তিনি পাবেন না।

অলরাউন্ডার ও স্পিনারদের তালিকায় আর কোনও জায়গা নেই। জায়গা একজন ব্যাটসম্যান ও একজন পেস বোলারের। সম্প্রতি ইন্ডিয়া এ’র হয়ে ভালো পারফর্ম করেছেন লোকেশ রাহুল। তাই তিনি আবার নির্বাচকদের বিচারে আসতে পারেন তৃতীয় ওপেনার হিসেবে। চতুর্থ পেস বোলারের জন্য লড়াই হবে মূলত দুই বাঁ’হাতির মধ্যে। খলিল আহমেদ ও জয়দেব উনাদকত। খলিলকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে খেলানো হয়েছে। সেইজন্য তাঁর পাল্লা ভারী, সেটা বলা যেতে পারে। কিন্তু আইপিএলের দৌলতে উনাদকতের অভিজ্ঞতাও কম নয়।

আবার বোর্ড যদি ভাবে, তাহলে লোকেশ রাহুলের জায়গায় খেলানো হতে পারে কার্তিক-পন্থ দুজনকেই। কারণ, দুজনেরই সাম্প্রতিক অতীতে রেকর্ড বেশ ভালো। তাই সেক্ষেত্রে দু’জন ওপেনারেই যেতে পারে টিম ইন্ডিয়া।

দল কী হবে, সে তো দেরি আছে। শুক্রবার ঘোষণা করা হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দল। তবে বলা যায়, এই দলই মোটামুটিভাবে যাবে বিশ্বকাপে।

সম্ভাব্য ভারতীয় দল:

রোহিত শর্মা

শিখর ধাওয়ান

বিরাট কোহলি ( অধিনায়ক )

অম্বাতি রায়ুডু

মহেন্দ্র সিং ধোনি ( উইকেট কিপার )

কেদার যাদব

বিজয় শঙ্কর

হার্দিক পান্ড্য

যজুবেন্দ্র চাহাল

কুলদীপ যাদব

ভুবনেশ্বর কুমার 

জশপ্রীত বুমরাহ

মহম্মদ শামি 

দীনেশ কার্তিক/ ঋষভ পন্থ/ লোকেশ রাহুল  ( বেশি সম্ভাবনা পন্থ ও রাহুলের ) 

খলিল আহমেদ/ জয়দেব উনাদকত  ( ১৫ জনের দল হলে সুযোগ পাবেন না ) 

আরও পড়ুন

লাল-হলুদ ডিনামাইটে উড়ে গেল শিলং পাহাড়, স্বপ্নের আরও কাছে ইস্টবেঙ্গল

 

Shares

Comments are closed.