সোমবার, অক্টোবর ২১

পাক সফরে যাচ্ছেন না কোনও ভারতীয় কোচ, সমস্যায় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল

দ্য ওয়াল ব্যুরো : ভারত-পাক দ্বিপাক্ষিক ক্রিকেট টুর্নামেন্ট বহু বছর বন্ধ হয়ে গিয়েছে। এমনকি আইপিএল বা পিএসএল-এর মতো টি ২০ টুর্নামেন্টেও এক দেশের ক্রিকেটাররা অন্য দেশে গিয়ে খেলেন না। এ বার পাকিস্তান সফরে যাবেন না বলে সাফ জানিয়ে দিলেন বাংলাদেশ মহিলা দলের ভারতীয় কোচ ও সাপোর্ট স্টাফরা।

২৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে তিনটি টি ২০ ও দুটি ওয়ান ডে ম্যাচের সিরিজ খেলার কথা পাকিস্তান ও বাংলাদেশের মহিলা দলের। যদিও এখনও পর্যন্ত এই সফর নিশ্চিত হয়নি। বাংলাদেশের তরফে জানানো হয়েছে, তাদের প্রতিনিধিরা প্রথমে গিয়ে সেখানকার সুরক্ষা ব্যবস্থা দেখে আসবেন। তারপরেই সিদ্ধান্ত জানাবে বাংলাদেশ। কিন্তু তার আগেই দলের ভারতীয় কোচ ও সাপোর্ট স্টাফরা জানিয়ে দিলেন দল গেলেও তাঁরা পাকিস্তান যাবেন না।

বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, দলের হেড কোচ অঞ্জু জৈন, সহকারী কোচ দেবিকা পালসিকার ও ট্রেনার কবিতা পাণ্ডে জানিয়ে দিয়েছেন, তাঁরা এই সফরে যাচ্ছেন না। অথচ সেই সময়েই ২০ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এএফসি এমারজিং এশিয়া কাপ খেলতে শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশেরই আরেকটি মহিলা দল। সেই দলের সঙ্গে যাবেন অঞ্জুরা।

২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলার পর থেকেই ভারত-পাক সম্পর্ক তলানিতে। তারপর থেকেই আইপিএল-এ পাক খেলোয়াড়দের অন্তর্ভুক্তি বাতিল করে দেওয়া হয়। এমনকি পাকিস্তান সুপার লিগেও অংশ নেন না কোনও ভারতীয় ক্রিকেটার। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে গিয়েছে। ২০১১ সালে বিশ্বকাপ উপলক্ষ্যে ভারতে এসেছিল পাক ক্রিকেট দল। ২০১৬ সালেও টি ২০ বিশ্বকাপ খেলতে আসে তারা। কিন্তু সেটা আইসিসি টুর্নামেন্ট। সম্প্রতি জম্মু-কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকে ভারত-পাক সম্পর্ক আরও খারাপ হয়েছে। প্রকাশ্যে একে অন্যের বিরুদ্ধে তোপ দাগছেন দু’দেশের ক্রিকেটাররা। এর মাঝেই এই সিদ্ধান্ত নিলেন বাংলাদেশ মহিলা দলের ভারতীয় কোচ ও সাপোর্ট স্টাফরা।

 

Comments are closed.