মঙ্গলবার, মার্চ ২৬

অনুমতি নিয়েই রাঁচিতে সেনাবাহিনীর টুপি পরে নেমেছিলেন কোহলিরা, জানালো আইসিসি

দ্য ওয়াল ব্যুরো : রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেনাবাহিনীর টুপি পরে খেলতে নেমেছিলেন বিরাট কোহলিরা। সেটা নিয়ে অভিযোগ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড ও পাক প্রশাসন। পাক বিদেশমন্ত্রী জানিয়েছিলেন, ক্রিকেটের মধ্যেও রাজনীতি ঢোকানোর চেষ্টা করছে বিসিসিআই। পিসিবির তরফে অভিযোগ করা হয়েছিল, আইসিসির কাছ থেকে সেনাবাহিনীর টুপি পরে খেলতে নামার অনুমতি নেয়নি বিসিসিআই। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। সোমবার আইসিসির তরফে জানিয়ে দেওয়া হলো, রাঁচিতে সেনাবাহিনীর টুপি পরে খেলতে নামার অনুমতি আগে থেকেই নিয়েছিল বিসিসিআই। তাই এই নিয়ে অভিযোগের কোনও জায়গা নেই।

আইসিসির জনসংযোগ বিভাগের প্রধান ক্লেইরি ফার্লং জানিয়েছেন, “রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডেতে জংলা রংয়ের সেনাবাহিনীর টুপি পরে খেলতে নামার অনুমতি বিসিসিআই আগেই নিয়েছিল। এ ছাড়াও সেই ম্যাচের ফি শহিদ জওয়ানদের দান করার অনুমতিও নেওয়া হয়েছিল। দুটি ক্ষেত্রেই আইসিসি অনুমতি দিয়েছে।”

রাঁচির ম্যাচের পর পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি অভিযোগ করেন, এই কাজ করে ক্রিকেটের মাঠেও রাজনীতির রং লাগানোর চেষ্টা করছে ভারত। কুরেশি আরও বলেন, এরকম হলে পিসিবির কাছে অনুরোধ করা হবে, যাতে নিজেদের ম্যাচে পাক ক্রিকেটাররা কালো ব্যান্ড পরে খেলতে নামেন। কাশ্মীরের মানুষদের উপর ভারতীয় সেনার অত্যাচারের প্রতিবাদ স্বরূপ এই কালো ব্যান্ড পরার প্রস্তাব দেওয়ার কথা বলেছিল তিনি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি রবিবার অভিযোগ করেন, “অন্য কিছুর জন্য আইসিসির কাছ থেকে অনুমতি নিয়েছিল বিসিসিআই। কিন্তু এখন তারা সেই অনুমতি অন্য কাজে ব্যবহার করছে। এর তদন্ত হওয়া উচিত।” যদিও এত অভিযোগের পরেও বিসিসিআই বা ভারতীয় ক্রিকেটারদের তরফে কোনও রকমের জবাব পাওয়া যায়নি। ভারতের হয়ে জবাব দিয়ে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

প্রসঙ্গত, রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডেতে নামার আগে মহেন্দ্র সিং ধোনি সব ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের হাতে এই টুপি তুলে দেন। ধোনিকে টুপি তুলে দেন অধিনায়ক বিরাট কোহলি। এমনকী সেই ম্যাচ ফি’র পুরোটাই পুলওয়ামার জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের পরিবারের উদ্দেশে দান করে বিসিসিআই। তারপরেই এই ঘটনা নিয়ে অভিযোগ করে পিসিবি।

আরও পড়ুন

শিশিরের জন্যই কি, নাকি ধোনির অভাব? কীসের জন্য মোহালিতে হারল ভারত?

Shares

Comments are closed.