হোক খেলার লড়াই, বাকি সব ঝরে যাক, ক্রিকেট থাকুক ২২ গজেই

Get real time updates directly on you device, subscribe now.

    দেবাশিস সেনগুপ্ত 

    রবিবার ১৬ই জুন আন্তর্জাতিক পিতৃদিবসে বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে ভারত আর পাকিস্তান। দু’টি রুচিবিরোধী বিজ্ঞাপন এখন টপসেলার দুই দেশে। পিতাপুত্র আর মওকা মওকা থিম কুৎসিতভাবে মাখোমাখো ভারতীয় বিজ্ঞাপনে। আর পাকিস্তানের বিজ্ঞাপনে উইং কম্যান্ডার অভিনন্দনের নকল করে রুচিশীলতার বাউন্ডারি পেরনো ছক্কা। আসলে ভারত আর পাকিস্তান ক্রিকেটে মুখোমুখি মানেই ধামাকা, যেখানে ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে দেখতে গেলে বিস্ফোরণের উপাদানের বেশির ভাগই “আউটসাইডার”।

    এই আবহে একটু ক্রিকেটীয় আলোচনা করা যাক আগামী রবিবারে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে হতে চলা ভারত-পাক ম্যাচ নিয়ে। কী দল হতে পারে এই ম্যাচে? কী হতে পারে এই ম্যাচে? কোন দলের পাল্লা ভারী এই ম্যাচে? কারা কারা জ্বলে উঠতে পারেন এই ম্যাচে? এ সবের একটা আন্দাজ পাবার চেষ্টা করি ক্রিকেটীয় চশমার দৃষ্টিতে।

    সব শুরুরও একটা শুরু থাকে। সেটা জানাচ্ছে, একদিনের ক্রিকেটে এই দু’দল মুখোমুখি হয়েছে মোট ১৩১ বার। যার মধ্যে ভারত জিতেছে ৫৬ বার আর পাকিস্তানের জয় ৭৪ বার। নিষ্ফলা খেলা হয়েছে ১ বার। আর যদি বিশ্বকাপের কথা ধরি, তবে পাকিস্তান তাদের জয়ের খাতা এখনও খুলতে পারেনি। বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ৬ বারই জিতেছে ভারত। ভারতের জেতার সালগুলি ছিল ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০১১ আর ২০১৫। এই অবস্থায় খুব আকর্ষণীয় ম্যাচ হতে চলেছে রবিবারে, এ কথা বলাই বাহুল্য। বিশ্বকাপে প্রথমবার জিততে মরিয়া হবে পাকিস্তান আর জয়ের রেকর্ডটা ৭-০ করে আরও চার বছর (মোট টানা ৩১ বছর) অপরাজিত থাকতে প্রাণপণ চেষ্টা চালাবে ভারত। আর কে না জানে অন্য কিছু ব্যাপার (সীমান্ত টানাপোড়েন, কাশ্মীর সমস্যা, কূটনৈতিক খটামটি) যোগ হয়ে ক্রিকেটে ভারত বনাম পাকিস্তান মানেই একটা টানটান উত্তেজনা, একটা রোমহর্ষক উত্তেজনার আঁচ পোহানো।

    কি দল হতে পারে এই ম্যাচে?

    পাকিস্তান সম্ভবত তাদের সদ্য খেলা অস্ট্রেলিয়া ম্যাচের দল অপরিবর্তিত রাখবে। ইমাম উল হক, ফখর জামান, বাবর আজম, মহঃ হাফিজ, সরফরাজ আহমেদ, শোয়েব মালিক, আসিফ আলি, হাসান আলি, ওয়াহাব রিয়াজ, মহঃ আমির এবং শাহিন আফ্রিদি। ইমাদ ওয়াসিমকে দিয়ে শোয়েব মালিককে পাল্টাবার কথা উঠলেও ভারতের বিরুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতায় সম্ভবত এ যাত্রায় টিকে যাবেন শোয়েব মালিক। ভারতীয় দল রবিবারে হতে পারে এই রকম – রোহিত শর্মা, কে এল রাহুল, বিরাট কোহলি, এম এস ধোনি, হার্দিক পান্ড্য, কেদার যাদব, বিজয়শঙ্কর, ভুবনেশ্বর কুমার, মহঃ শামি, যজুবেন্দ্র চাহাল এবং যশপ্রীত বুমরাহ। আগের অস্ট্রেলিয়া ম্যাচের দল থেকে আঙুলে চোট পাওয়া শিখর ধাওয়ানের পরিবর্ত হতে পারেন বিজয়শঙ্কর, দীনেশ কার্তিকের তুলনায় তাঁর অলরাউন্ড ক্ষমতার জন্য। আকাশ মেঘলা থাকায় কুলদীপের জায়গায় দলে আসতে পারেন মহঃ শামি। আর ওপেনিং স্লটে অবধারিত পছন্দ হবেন রোহিতের সঙ্গে রাহুল।

    কি হতে পারে এই ম্যাচে? আর কোন দলের পাল্লা ভারী এই ম্যাচে?

    হঠাৎ করে ইংল্যান্ডব্যাপী প্রবল বৃষ্টি যদি রবিবারের ম্যাচ ভেস্তে না দেয়, তবে একটা তুল্যমূল্য ম্যাচ নাচছে আমাদের বরাতে। তা যতই আইসিসির ওয়েবসাইট ভারতের পক্ষে জয়ের সম্ভাবনা ৬৯-৩১ দেখাক না কেন? দু চারটে ছোটখাটো ব্যক্তিগত লড়াইও চলবে মূল খেলার ফাঁকে ফাঁকে। যেমন আমির বনাম রোহিত, বিরাট বনাম ওয়াহাব, বুমরাহ বনাম বাবর, ভুবনেশ্বর বনাম ফখর। এ ম্যাচে ভবিষ্যদ্বাণী চলে না। তবু অভিজ্ঞতা বলে যে রোহিত-রাহুল-বিরাটের সুদৃঢ় গাঁথনির ব্যাটিং আর বুমরাহ-শামি-ভুবি-চাহালের জমাট বোলিংয়ের সঙ্গে হার্দিক-বিজয়শঙ্কর-কেদারের অলরাউন্ড এবিলিটি এবং সর্বোপরি ধোনির সুবিশাল অভিজ্ঞতার জোরে এ ম্যাচে ফেভারিট ভারতই। আচমকা এই খেলার চাপ গিলে না নিলে ভারত জিততে চলেছে এই ম্যাচ। তবে পাকিস্তানের আমির-ওয়াহাব-ফখর-বাবরদের প্রাণপণ লড়াইয়ের সঙ্গে সরফরাজ-শোয়েবের অভিজ্ঞতা মিশে গেলে পাক লড়াই দেখা যেতেই পারে। একটা ক্লোজ ম্যাচ হতেই পারে রবিবারে।

    কারা কারা জ্বলে উঠতে পারেন এ ম্যাচে?

    চলতি ফর্মের হিসেব রোহিত-রাহুল-বিরাটের মধ্যে একজন বা দু’জনকে শতরানকারী বানিয়ে দিতে পারে। ধোনি-হার্দিকের দ্রুত অর্ধশতরানও আশা করা যায়। বুমরাহ-শামি-চাহাল ভালো মত উইকেট তুলবেন, এমনটা হতেই পারে। অন্যদিকে ওই চলতি ফর্মের হিসেবেই ইমাম-ফখর-বাবর ভাল রান পেতে পারেন। উইকেট পেতে পারেন আমির-ওয়াহাব।অভিজ্ঞতার জোরে সফল হতে পারেন সরফরাজ-শোয়েব। তবে যেই জ্বলে উঠুন না কেন, ঝড়বৃষ্টি যেন সে দিন জ্বলে না ওঠে, এটাই চাইছেন সবাই।

    একটা ক্রিকেটময় রবিবারের দিকে তাকিয়ে থাকা যাক। সাহস বনাম সাহস। বীরত্ব বনাম বীরত্ব। এটা সম্ভব হোক রবিবারে।যাবতীয় অখেলোয়াড়োচিত বিজ্ঞাপনী বাঁদরামি রবিবারে হয়ে যাক পুরনো পাতা। তারা উড়ে যাক, ঝরে যাক, সরে যাক। খেলা থাকুক খেলাতেই। ক্রিকেট থাকুক ক্রিকেটেই।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More