বৃহস্পতিবার, ডিসেম্বর ১২
TheWall
TheWall

ইডেনে দিন-রাতের টেস্ট, কী কী সমস্যায় পড়তে পারেন বিরাটরা

দ্য ওয়াল ব্যুরো: ইডেনে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ খেলতে চলেছেন বিরাট কোহলিরা। এর আগে একাধিকবার গোলাপি বলের টেস্ট খেলার কথা উঠলেও তাতে সম্মতি দেখায়নি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার পরেই বিরাটের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু ইডেনে নামার আগে বেশ কিছু সমস্যা দেখা দিচ্ছে ভারতীয় দলের সামনে।

ইডেনে কী কী সমস্যার সামনে পড়তে পারেন বিরাটরা?

গোলাপি বলে খেলার অনভিজ্ঞতা

টেস্ট ক্রিকেট তো বটেই এর আগে ঘরোয়া খেলাতেও কখনও গোলাপি বলে খেলেননি দলের বেশিরভাগ ক্রিকেটার। দলীপ ট্রফির খেলাতে ও সিএবি সুপার লিগের ফাইনালে গোলাপি বলে খেলা হয়েছিল। বর্তমান টেস্ট দলের ক্রিকেটারদের মধ্যে মহম্মদ শামি, ঋদ্ধিমান সাহাদের মতো কিছু ক্রিকেটার ছাড়া বাকিদের সেই অভিজ্ঞতা হয়নি। তবে সেই ম্যাচগুলোও হয়েছিল কোকাবুরা বলে। অর্থাৎ গোলাপি এসজি বলে খেলার অভিজ্ঞতা নেই কোনও ক্রিকেটারেরই।

কী রকম খেলবে গোলাপি এসজি বল

এমনিতেই উপমহাদেশ ছাড়া বিশ্বের কোথাও এই এসজি বলে খেলা হয় না। কারণ এই বলে কোকাবুরা বা ডিউকের তুলনায় সুইং অনেকটাই কম। তা ছাড়া খুব তাড়াতাড়ি বল নরম হয়ে যায়। ফলে স্পিনারদের সুবিধে হলেও পেস বোলারদের অসুবিধা হয়। এর আগের দিন-রাতের টেস্টের ক্ষেত্রে দেখা গিয়েছে গোলাপি বল লাল বলের থেকেও বেশি সুইং করে। কিন্তু ইডেনে সেই ছবি দেখা যাবে কিনা তা কেউ জানেন না। সেইসঙ্গে এই গোলাপি এসজি বল কী রকম খেলে তারও পরীক্ষা হতে চলেছে।

শিশিরের কারণে স্পিনারদের সমস্যা

বছরের এই সময়টা রাত বাড়লেই শিশিরের পরিমাণ বাড়ে। শিশির বাড়লে মাঠ ভিজে যায়। ফলে বোলারদের বল গ্রিপ করতে সমস্যা হয়। সবথেকে বেশি সমস্যায় পড়েন স্পিনাররা। সেই কারণেই ইডেনে ম্যাচ শুরু হচ্ছে বেলা দেড়টা থেকে। সাধারণত দিন-রাতের টেস্ট শুরু হয় বেলা আড়াইটে থেকে। কিন্তু যাতে বেশি সময় ধরে শিশির না পড়ে সেইজন্য খেলা শুরুর সময় এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। তারপরেও বোলারদের সমস্যা কতটা দূর করা যাবে সেটাই প্রশ্ন।

Comments are closed.