সোমবার, অক্টোবর ২১

ময়ঙ্ক-রোহিতের বিধ্বংসী ব্যাটিংয়ের পর অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে বেসামাল দক্ষিণ আফ্রিকা

দ্য ওয়াল ব্যুরো : প্রথম টেস্টের দ্বিতীয় দিনেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের মুঠো শক্ত করল ভারত। প্রথমে দুই ওপেনার রোহিত শর্মা ও ময়ঙ্ক আগরওয়ালের বিধ্বংসী ব্যাটিংয়ের পর বল হাতে চমক দেখালেন ভারতের দুই স্পিনার অশ্বিন ও জাদেজা। ফলে দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ব্যাকফুটে দক্ষিন আফ্রিকা।

প্রথম দিন চায়ের বিরতির পর আর খেলা না হওয়ায় বিনা উইকেটে ২০২ রানে শুরু হয় দ্বিতীয় দিনের খেলা। প্রথম থেকেই আক্রমণাত্মক খেলছিলেন রোহিত ও ময়ঙ্ক। এ দিন শুরুতেই টেস্ট ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন ময়ঙ্ক। এর আগে পাঁচটি হাফ সেঞ্চুরি থাকলেও সেঞ্চুরি ছিল না তাঁর। ময়ঙ্কের সেঞ্চুরির পরেই রোহিতের উইকেট হারায় ভারত। ডবল সেঞ্চুরি থেকে মাত্র ২৪ রান দূরে আউট হন তিনি।

রোহিতের পর প্রথমে পূজারা ও তারপর বিরাটের সঙ্গে পার্টনারশিপ গড়েন ময়ঙ্ক। পূজারা, বিরাট আউট হলেও একদিকে টিকে ছিলেন তিনি। দেড়শ করেন। ধীরে ধীরে ডবল সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন। চায়ের বিরতির আগেই কেশব মহারাজকে স্ট্রেট ড্রাইভ মেরে দু’রান নিয়ে নিজের প্রথম সেঞ্চুরিকে ডবল সেঞ্চুরিতে পরিণত করেন তিনি।

২১৫ রানের মাথায় ডিন এলগারের বলে বড় শট মারতে গিয়ে নিজের উইকেট দিয়ে আসেন ময়ঙ্ক। জাদেজা, সাহা সবাই তাড়াতাড়ি রান করতে গিয়ে আউট হন। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৫০২ রানে ডিক্লেয়ার দেয় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের স্পিন জুটি অশ্বিন ও জাদেজার ঘূর্ণির সামনে খেই হারিয়ে ফেলে প্রোটিয়াদের ব্যাটিং। মার্করামকে ৫ রানের মাথায় আউট করেন অশ্বিন। ৪ রানের মাথায় অশ্বিনের বলে ক্যাচ ধরে ডি ব্রুইনকে প্যাভিলিয়নে পাঠান ঋদ্ধি। নাইট ওয়াচম্যান হিসেবে নামা পিয়েটকেও খাতা খোলার আগেই বোল্ড করেন জাদেজা।

দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত দক্ষিন আফ্রিকার রান ৩ উইকেটে ৩৯। এখনও ৪৬৩ রান পিছিয়ে তারা। তৃতীয় দিনের শুরুতে যত তাড়াতাড়ি সম্ভব দক্ষিণ আফ্রিকাকে অল আউট করে লিড নেওয়ার লক্ষ্যেই নামবেন কোহলিরা।

 

 

Comments are closed.