রবিবার, জানুয়ারি ২৬
TheWall
TheWall

হনুমার বিরাট ব্যাটিং, বুমরাহ-শামি-ইশান্তের আগুনে স্পেলে ক্যারিবিয়ানদের ধরাশায়ী করে টেস্ট সিরিজও পকেটে ভারতের

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : একেই বোধহয় বলে সিরিজ হোয়াইট ওয়াশ। টি ২০, ওয়ান ডে-র পর এ বার টেস্ট সিরিজও ২-০ ব্যবধানে জিতে ক্যারিবিয়ান সফর শেষ করল বিরাট কোহলির ভারত। গোটা সিরিজে একটা ম্যাচও হারেনি ভারত। দাপটের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠেই নাস্তানাবুদ করে ছাড়ল টিম ইন্ডিয়া।

প্রথম টেস্টে ৩১৮ রানের বিরাট ব্যবধানে জয়ের পর দ্বিতীয় টেস্টেও শুরু থেকে দাপট দেখায় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ৪১৬ রানের বিশাল রান করে ভারত। এই রানের পিছনে বড় অবদান ছিল ভারত অধিনায়ক কোহলির। তিনি ৭৬ রান করে আউট হন। ওপেনার ময়ঙ্ক আগরওয়ালও ৫৫ করেন। কিন্তু তারপরে দেখা গেল হনুমা বিহারির ধৈর্যশীল ব্যাটিং। প্রথম টেস্টে মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন তিনি। কিন্তু এই টেস্টে করলেন না। জীবনের প্রথম সেঞ্চুরি এল বিহারির ব্যাট থেকে। তাঁকে যোগ্য সঙ্গ দিলেন ইশান্ত। তিনিও জীবনের প্রথম হাফসেঞ্চুরি করেন। শেষ পর্যন্ত ৫৭ রানে শেষ হয় ইশান্তের ইনিংস। হোল্ডার ৫ উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে শুরুতেই ধরাশায়ী হয়ে যায় ক্যারিবিয়ান ইনিংস। বুমরাহর আগুনে স্পেলের সামনে দাঁড়াতে পারেনি ওয়েস্ট ইন্ডিজের টপ ও মিডল অর্ডার। পরপর তিন বলে ব্রাভো, ব্রুকস ও চেজকে আউট করে হ্যাটট্রিক করেন বুমরাহ। মাত্র ২২ রানে ৫ উইকেট পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজের। মাঝে ইনিংস কিছুটা সামলান হেটমায়ের ও হোল্ডার। কিন্তু তাতে বেশিক্ষণ টিকতে পারেননি তাঁরা। মাত্র ১১৭ রানেই শেষ হয়ে যায় তাঁদের ইনিংস। বুমরাহ ২২ রান দিয়ে ৬টি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের টপ অর্ডার রান না পেলেও ফের রান করলেন বিহারি ও রাহানে। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে ৫৩ করেন হনুমা। রাহানেও ৬৪ করেন। ৪ উইকেটে ১৬৮ রানে ডিক্লেয়ার হয় ভারতের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের সামনে ৪৬৮ রানের টার্গেট দেয় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের তুলনায় খানিকটা ভালো ব্যাট করেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ব্রুকস হাফসেঞ্চুরি করেন। ব্রাভো, ব্ল্যাকউড ও হোল্ডারও ভালো রান করেন। অন্যদিকে প্রথম ইনিংসের তুলনায় বুমরাহ কিছুটা নিষ্প্রভ থাকলেও তাকে পূরণ করে দেন ইশান্ত, শামি ও জাদেজা। নির্দিষ্ট ব্যবধানে উইকেট পড়তে থাকে। শেষ পর্যন্ত ২১০ রানে শেষ হয় ক্যারিবিয়ান ইনিংস। দ্বিতীয় টেস্টে ২৫৭ রানের ব্যবধানে জয় পায় ভারত। শামি ও জাদেজা ৩টি করে উইকেট নেন।

এই জয়ের ফলে ৩-০ ব্যবধানে টি ২০, ২-০ ব্যবধানে ওয়ান ডে-র পর এ বার ২- ০ ব্যবধানে টেস্ট সিরিজও জিতে গেল ভারত। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে বেশ খানিকটা এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

Share.

Comments are closed.