শনিবার, ডিসেম্বর ১৫

আসছেন না গেইল, নারিন, ব্রাভো! শর্টার ফরম্যাটেও ফেভারিট ভারত

দ্য ওয়াল ব্যুরো: টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের দলকে কার্যত পাড়ার দলে নামিয়ে এনেছে ভারত। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই কর্তৃত্ব নিয়ে জিতেছে বিরাট কোহলির দল। কিন্তু এরপরেই তো শুরু ওয়ান ডে ও টি টোয়েন্টি সিরিজ। বিশেষ করে টি টোয়েন্টির ক্ষেত্রে তো ক্যারিবিয়ানরা বিশ্বসেরা। তাই শর্টার ফরম্যাটে প্রতিযোগিতার ব্যাপার আশা করতেই পারেন সমর্থকেরা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ যে দল ঘোষণা করল তাতে কতটা প্রতিযোগিতা হবে, তা নিয়ে সন্দেহ জেগেছে।

ওয়ান ডে ও টি টোয়েন্টি দুই দলেই নেই জামাইকান কিং ক্রিস গেইল। নেই বিস্ময় স্পিনার সুনীল নারিন। এমনকী অন্যতম অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভোও আসছেন না দলের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান কোর্টনি ব্রাউন এক বিবৃতিতে জানিয়েছেন, “আমরা কিংবদন্তি ক্রিস গেইলকে পাচ্ছি না ভারত সফরে। বাংলাদেশে পরের সফরেও গেইলকে পাওয়া যাবে না। এই মুহূর্তে ও জাতীয় দলে নির্বাচিত হতে চাইছে না।” পাঁচ ম্যাচের একদিনের সিরিজের দলে তিনটি নতুন মুখ – ওপেনার চন্দ্রপল হেমরাজ, অলরাউন্ডার ফাবিয়ান আলেন, পেসার ওশানে টমাস।

এছাড়াও দলে রয়েছেন টেস্ট দলে থাকা সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, হেটমায়েরের মতো খেলোয়াড় যাঁদের অভিজ্ঞতা কম। আছেন মার্লন স্যামুয়েলস, যাঁর বয়স পড়তির দিকে। তবে অধিনায়ক হোল্ডার, এভিন লুইস, রভম্যান পাওয়েল, কিমার রোচের মতো তারকারা অবশ্য খেলায় প্রভাব ফেলতে পারেন। ২১ অক্টোবর গুয়াহাটিতে শুরু হবে একদিনের সিরিজ।

অন্যদিকে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দুই বছর পর দলে ফিরেছেন ড্যারেন ব্র্যাভো। চলতি বছরে প্রথমবার ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন কায়রন পোলার্ডও। আছেন কার্লোস ব্রেথওয়েট, আন্দ্রে রাসেলের মতো বিধ্বংসী খেলোয়াড়। তবে অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো ও স্পিনার সুনীল নারিন দলে নেই। মনে করা হচ্ছে, ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের ঝামেলার জেরে এই দুই ক্রিকেটার দলে নেই। ৪ নভেম্বর কলকাতায় শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

তাই বলতে গেলে একদিনের ও বিশেষ করে টি টোয়েন্টি ফরম্যাটে যে বিধ্বংসী ওয়েস্ট ইন্ডিজকে দেখতে অভ্যস্ত সমর্থকেরা তার অর্ধেক দলও আসছে না ভারত সফরে। তাই এই দল নিয়ে কতটা কী প্রতিদ্বন্দ্বিতা হোল্ডাররা করতে পারেন তা নিয়ে সংশয় প্রকাশ করছেন ক্যারিনিয়ান সমর্থকেরা।

একদিনের দল:

জেসন হোল্ডার (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, চন্দ্রপল হেমরাজ, শিমরন হেটমায়ের, শাই হোপ, আলজারি জোসেফ, এভিন লুইস, অ্যাশলে নার্স, কিমো পল, রভম্যান পাওয়েল, কিমার রোচ, মার্লন স্যামুয়েলস, ওশান থমাস৷

টি টোয়েন্টি দল:

কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ের, এভিন লুইস, ওবেদ ম্যাককয়, অ্যাশলে নার্স, কিমো পল, খারি পিয়ের, কায়রন পোলার্ড, রভম্যান পাওয়েল, দীনেশ রামদিন, আন্দ্রে রাসেল, শেরফান রাদারফোর্ড, ওশান থমাস৷

Shares

Comments are closed.