রবিবার, নভেম্বর ১৭

কাটল ধোঁয়াশা, অরুণ জেটলি স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিং রোহিতদের

দ্য ওয়াল ব্যুরো: রবিবার সকাল থেকে শুরু হয়েছিল অনিশ্চয়তা। দূষণের কারণে ম্যাচ হবে কিনা তা নিয়ে নিশ্চিত ছিলেন না সমর্থকরা। অবশেষে ম্যাচ রেফারি পরিদর্শন করে জানিয়ে দিলেন ম্যাচ হবে। তারপরেই টস করতে নামেন দু’দলের অধিনায়ক। টসে জিতে বল করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মেহমুদুল্লাহ রিয়াধ।

ভারতীয় দলে বিরাট কোহলি না থাকায় নেতৃত্বের দায়িত্ব রয়েছে রোহিত শর্মার উপর। আগের দিনই তিনি বলেছিলেন সঞ্জু স্যামসন অথবা শিবম দুবের মধ্যে কেউ একজন খেলবেন এই ম্যাচে। দেখা গেল তরুণ শিবম দুবের ডেবিউ হল ভারতীয় জার্সিতে। ঘরোয়া ক্রিকেট ও ইন্ডিয়া এ দলের হয়ে ভাল খেলার সুবাদে জায়গা পেলেন শিবম। দলে একাধিক অলরাউন্ডার নিয়ে নেমেছে ভারত।

কয়েক ঘণ্টা আগে অবশ্য পরিস্থিতি এরকম ছিল না। শনিবার রাতে প্রবল বৃষ্টি হয়েছে দিল্লিতে। তার জেরে দূষণের মাত্রা ফের বেড়ে গিয়েছে। রবিবার ভোরে দিল্লির দূষণ সূচক ছিল ৬০০-র উপর। বেলা বাড়ার সঙ্গে তা কিছুটা কমলেও দুপুরের দিকে তা ৪৫০-এর কাছাকাছি ছিল। এই সূচককে ‘সিভিয়ার কোয়ালিটি’ বলা হয়। এই পরিস্থিতি ম্যাচের পক্ষে মোটেই উপযুক্ত নয় বলে জানাচ্ছেন পরিবেশবীদরা।

দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়, সন্ধ্যার দিকে পরিস্থিতি ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে। গত দু’দিন ধরে যেভাবে ট্যাঙ্কার থেকে স্টেডিয়ামের চারদিকে জল ছেটানো হয়েছে সেই প্রক্রিয়া রবিবারও বজায় আছে। মাঠকর্মীরাও নিজেদের দায়িত্ব পালন করছেন। ম্যাচ হবে এই ব্যাপারেই আশাবাদী তাঁরা।

জানানো হয়, ম্যাচ হবে কি হবে না সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি। বিসিসিআইয়ের তরফে জানানো হয় ম্যাচ শুরু হওয়ার সময় সন্ধ্যা ৭টা। তার আধ ঘণ্টা আগে টস। সেই সময়ই ম্যাচ রেফারি মাঠে গিয়ে পরিস্থিতি দেখবেন। তাঁর সঙ্গে থাকবেন আম্পায়াররা। পরিস্থিতি বিচার করে তাঁরা ঠিক করবেন ম্যাচ হওয়া সম্ভব কিনা। ম্যাচের আগে ম্যাচ রেফারি গিয়ে পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেন খেলা হবে। তারপরেই টসে নামেন দুই অধিনায়ক।

Comments are closed.