সোমবার, সেপ্টেম্বর ১৬

‘বিগ থ্রি’-র দিন শেষ হচ্ছে, তরুণরা এ বার উঠে আসবে: নাদাল

দ্য ওয়াল ব্যুরো: শেষ ৬৫টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে ৫৫টি গ্র্যান্ড স্ল্যাম এসেছে তাঁদের ঝুলিতে। শেষ ১১টি গ্র্যান্ড স্ল্যামও জিতেছেন টেনিস দুনিয়ার ‘বিগ থ্রি’। কিন্তু এই প্রভাব বা এই ‘বিগ থ্রি’র সময়কাল আর বেশিদিন নেই, এমনটাই জানিয়ে দিলেন স্পেনের টেনিস তারকা রাফায়েল নাদাল। বিগ থ্রি বলতে নাদাল নিজেকে ছাড়াও বুঝিয়েছেন সুইৎজারল্যান্ডের রজার ফেডেরার ও সার্বিয়ার নোভাক জোকোভিচের কথা বলেছেন।

সম্প্রতি ইউএস ওপেনের ফাইনালে রাশিয়ার ডানিল মেডভেডেভকে পাঁচ সেটের রুদ্ধশ্বাস লড়াইয়ে হারিয়েছেন নাদাল। আর তারপরেই এই মন্তব্য করেছেন নাদাল। এই ৫৫টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে এক নম্বরে রয়েছেন ফেডেরার। তাঁর গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ২০। তাঁর পিছনেই রয়েছেন নাদাল। তাঁর সংখ্যা ১৯টি। জোকোভিচের রয়েছে ১৬টি গ্র্যান্ড স্ল্যাম। শেষ প্রায় ১৫-১৬ বছর ধরে পুরুষদের টেনিসে দাপট দেখিয়েছেন তাঁরা। কিন্তু সেই সময় ধীরে ধীরে শেষ হচ্ছে বলেই জানিয়েছেন নাদাল।

কিন্তু কেন হঠাৎ এরকম মনে হচ্ছে নাদালের?

এর কারণ হিসেবে বলতে গিয়ে বয়সকেই প্রধান কারণ হিসেবে দায়ী করেছেন রাফা। তিনি বলেন, “আমাদের এই সময়টা ধরে রাখার আর কোনও দরকার নেই। প্রায় ১৫ বছরের উপর টেনিসকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে গিয়েছি আমরা। তাই আমার মনে হয়, একটা সময়ে গিয়ে এই সময়কাল শেষ হবে। আমার বয়স ৩৩। ফেডেরারের ৩৮। জোকোভিচের ৩২। সময় কিন্তু পেরিয়ে যাচ্ছে। এটাই জীবনের ধর্ম।”

কিন্তু এটা নিয়ে মোটেও চিন্তিত নয় নাদাল। তিনি জানিয়েছেন, “পরবর্তী প্রজন্ম তৈরি আছে। রাশিয়ার মেডভেডেভ দারুণ টেনিস খেলছেন। অস্ট্রিয়ার ডোমিনিক থিয়েম, জার্মানির আলেক্সান্ডার জেভরেজ, কিরগিয়স-এর মতো তরুণরা খুব ভালো টেনিস খেলছে্ন। ধীরে ধীরে তাঁরাই টেনিস দুনিয়ায় রাজত্ব করবেন। যেভাবে পিট সাম্প্রাস, আন্দ্রে আগাসি-দের সময় বদলে আমরা উঠে এসেছিলাম, সেভাবেই নতুন প্রজন্ম উঠে আসবে।”

Comments are closed.