সোমবার, অক্টোবর ২১

১২ বছর আগের সেই রাত, ধোনিদের টি ২০ বিশ্বকাপ জয়ের ভিডিও শেয়ার করল বোর্ড

দ্য ওয়াল ব্যুরো: ১২ বছর আগের সেই রাত। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের আকাশ তখন নীলে নীল। মাঠের সবুজ ঘাসে বাচ্চা ছেলেদের মতো দৌড়চ্ছে একদল নীল জার্সিধারী। আনন্দ যেন বাধ মানছে না। কীভাবেই বা মানবে। প্রথম টি ২০ বিশ্বকাপের ফাইনালে রুদ্ধশ্বাস ম্যাচে আর্চ রাইভ্যাল পাকিস্তানকে হারিয়ে তখন যে বিশ্বচ্যাম্পিয়ন তরুণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ইয়ং ইন্ডিয়া।

২০০৭ সালে ২৪ সেপ্টেম্বরেই প্রথম টি ২০ বিশ্বকাপ জিতেছিল ভারত। এক সম্পূর্ণ তরুণ দলকে নিয়ে গিয়ে বিশ্ব কাঁপিয়ে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। জানিয়ে দিয়েছিলেন, এই দল আগামী কয়েক বছর বিশ্ব ক্রিকেটে রাজ করবে। হয়েছেও তাই। তারপর ২০১১ বিশ্বকাপ, ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি। ভারতের হাতেই উঠেছে শ্রেষ্ঠত্বের শিরোপা। রাঁচির এক ভয়ডরহীন যুবক এই ক’বছরে হয়ে গিয়েছেন মাহি, ক্যাপ্টেন কুল।

১২ বছর পরে আজ ফের সেই স্মৃতি সবাইকে মনে করিয়ে দিল বিসিসিআই। নিজেদের ওয়েবসাইট সেই টি ২০ বিশ্বকাপ ফাইনালের একটি ভিডিও প্রকাশ করেছে বোর্ড। সেই মুহূর্ত যখন যোগীন্দর শর্মাকে ফাইন লেগ দিয়ে ছক্কা মারতে গিয়ে শ্রীসন্থের হাতে আউট হতে হয়েছিল মিসবাহ উল হককে। আর মিসবাহ আউট হতেই ম্যাচ জিতে গিয়েছিল ভারত।

সেই বিশ্বকাপের পর থেকে কিন্তু আর একবারও টি ২০ বিশ্বকাপ জেতেনি ভারত। গত বার সেমি ফাইনালে গিয়ে বিদায় নিতে হয়েছে। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে চলেছে টি ২০ বিশ্বকাপ। এটাই সুযোগ ভারতের সামনে। ধোনি খেলবেন কিনা ঠিক নেই, তবে ভারত অধিনায়ক বিরাট কোহলির কাছে প্রমাণ করার সুযোগ, যে তিনিও আইসিসি ট্রফি জিততে পারেন।

এখন থেকেই সামনের বছরের প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা সফরে সেটাই দেখা গিয়েছে। ভারতের সেই খিদেকে আরও একটু বাড়িয়ে দিতেই হয়তো ধোনি বাহিনীর বিশ্বকাপ জয়ের এই ভিডিও শেয়ার করল বোর্ড।

 

Comments are closed.