বুধবার, মার্চ ২০

রোহিতের দুরন্ত সেঞ্চুরিতেও এল না জয়, হেরেই সিরিজ শুরু ভারতের

দ্য ওয়াল ব্যুরো: পারলেন না রোহিত শর্মা। দুরন্ত সেঞ্চুরি করেও প্রথম একদিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেন না এই মুম্বইকর। তিনি আউট হতেই শেষ হয়ে গেল সব আশা। সিডনিতে হেরেই সিরিজ শুরু হলো ভারতের।

টসে জিতে প্রথমে ব্যাট করে ৫ উইকেটের বিনিময়ে ২৮৮ রান তোলে অস্ট্রেলিয়া। খোয়াজা ৫৯, শন মার্শ ৫৪, পিটার হ্যান্ডসকম্ব ৭৩ ও শেষ দিকে মার্কাস স্টয়নিসের ঝোড়ো ৪৭ রানের দৌলতে এই রান তোলেন অজিরা। ভারতের হয়ে ভুবনশ্বর কুমার ও কুলদীপ যাদব ২টি করে ও রবীন্দ্র জাদেজা ১টি উইকেট নেন।

আরও পড়ুন খালিদের স্ট্র্যাটেজি, সনির স্ট্রাইক, লিগের লড়াইয়ে ফিরছে বাগান

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয় ভারতের। প্রথম ওভারেই শিখর ধাওয়ান আউট হন। বেহেরনড্রফের বলের লাইন মিস করে শূণ্য রানের মাথায় এলবিডাবলু হয়ে ফিরে যান ধাওয়ান। তারপর রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলি সবে খেলা শুরু করেছিলেন, ফের ধাক্কা। তরুণ রিচার্ডসনের বল প্যাড থেকে ফ্লিক করতে গিয়ে শর্ট মিড উইকেটে স্টয়নিসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান বিরাট। আউট হওয়ার পর যেন বিশ্বাস করতে পারছিলেন না। দু’বল পরেই সেই রিচার্ডসনের বলেই এলবিডাবলু হয়ে ফিরে যান অম্বাতি রায়ুডুও। ৪ রানের মধ্যেই ৩ উইকেট পরে যায় ভারতের।

তিন উইকেট পড়ে যাওয়ার পর খেলা ধরেন রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি। প্রথমে অত্যন্ত ধীরগতিতে রান উঠছিল। যাতে আর উইকেট না পড়ে, সে দিকেই নজর ছিল দুই ব্যাটসম্যানের। ধীরে ধীরে হাত সেট হয়ে যাওয়ার পর নিজের স্বাভাবিক খেলা শুরু করলেন রো-হিটম্যান শর্মা। অন্যদিকে সিঙ্গল-ডবলের উপরেই ভরসা রাখছিলেন ধোনি। দুজনেই বেশ সাবলীলভাবে অজি বোলারদের মোকাবিলা করছিলেন।

এর মধ্যেই নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। মেয়ে হওয়ার পর ফিরে এসে এই হাফসেঞ্চুরি যথেষ্ট স্পেশ্যাল। অন্যদিকে কিছুটা ধীরগতিতে হলেও নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করেন মহেন্দ্র সিং ধোনি। একদিনের ক্রিকেটে প্রায় এক বছর পর তাঁর হাফসেঞ্চুরি এল। কিন্তু হাফসেঞ্চুরি করার পরেই ৫১ রানের মাথায় বেহেরনড্রফের বল ধোনির পায়ে লাগতেই আউটের সিদ্ধান্ত দেন আম্পায়ার। রিভিউ বাকি না থাকায় হতাশ হয়ে ফিরে যেতে দেখা যায় ধোনিকে। পরে দেখা যায়, বল লেগ স্টাম্পের বাইরে পিচ করেছিল। অর্থাৎ রিভিউয়ের সুযোগ থাকলে নট আউট হতেন তিনি।

ধোনি আউট হওয়ার পরেও নিজের স্বাভাবিক খেলা চালাচ্ছিলেন রোহিত। নিজের ২২ তম সেঞ্চুরি এ দিন পূর্ণ করেন রোহিত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটি তাঁর সাত নম্বর সেঞ্চুরি। কিন্তু উল্টোদিকে নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকায় সঙ্গে কাউকে পাননি এই মুম্বইকর। দীনেশ কার্তিক ১২ ও জাদেজা ৮ করে আউট হন।

শেষ পর্যন্ত চালিয়ে খেলতে গিয়ে স্টয়নিসের বলে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান রোহিত। ১২৯ বলে তাঁর করা ১৩৩ রান সিডনির মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে কোনও ভারতীয়র সর্বোচ্চ রান। ভুবনেশ্বর কিছুটা চেষ্টা করেছিলেন। কিন্তু পারেননি। শেষ পর্যন্ত ২৩ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন তিনি। ৫০ ওভার শেষে ৯ উইকেটে ২৫৪ করে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে দুই তরুণ বোলার রিচার্ডসন ৪টি ও বেহেরনড্রফ ২টি উইকেট নেন।

৩৪ রানে এই ম্যাচে হারতে হয় ভারতকে। ৩ ম্যাচের শুরুতে ০-১ ব্যবধানে পিছিয়ে গেলেন কোহলিরা। এরপর অ্যাডিলেড ও মেলবোর্নে রয়েছে বাকি দুটি ম্যাচ। সিরিজ জিততে গেলে দুটি ম্যাচেই জিততে হবে কোহলি ব্রিগেডকে।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Comments are closed.