সোমবার, অক্টোবর ২১

ফাইনালে হেরে রুপো পেয়েও বক্সিং-এ ইতিহাস তৈরি করলেন অমিত

দ্য ওয়াল ব্যুরো : স্বপ্নপূরণ হল না, কিন্তু ইতিহাস তৈরি হল। সোনা জয় না করতে পারলেও মন জয় করলেন কোটি কোটি ভারতবাসীর। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে উজবেকিস্তানের শাখোবিদিন যইরভের কাছে হারলেন ভারতের বক্সার অমিত পাঙ্গাল। শেষমেশ রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁকে।

শনিবার ফাইনালে শুরু থেকেই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নের কাছে পিছিয়ে ছিলেন অমিত। ডিফেন্সিভ খেলার খেসারত দিতে হল তাঁকে। পাঁচটি রাউন্ডেই হারতে হয় ভারতীয় বক্সারকে। শেষ পর্যন্ত ০-৫ ফলে ম্যাচ হারেন তিনি। কিন্তু রুপো জয় করেও ইতিহাস তৈরি করলেন অমিত। তিনিই প্রথম ভারতীয় পুরুষ বক্সার যিনি বক্সিং-এর বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন। এর আগে পাঁচটি ব্রোঞ্জ পেয়েছে ভারত।

ফাইনালে রুপো জয়ের পর টুইট করে দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন অমিত। তিনি আশা করেছেন এভাবেই আগামী দিনেও তাঁর পাশে থাকবেন সবাই।

হরিয়ানার অমিত পাঙ্গালের উত্থান কিন্তু একদিনে হয়নি। ২০১৭ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৪৯ কেজি বিভাগে ব্রোঞ্জ মেডেল পেয়েছিলেন অমিত। ২০১৮ সালের এশিয়ান গেমস-এ সোনা জিতেছিলেন তিনি। ওই বছরই বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন তিনি। ২০১৮ সালেই বুলগেরিয়াতে স্ত্রান্দজা মেমোরিয়াল টুর্নামেন্টেও সোনা জেতেন অমিত।

চলতি বছর ৪৯ কেজি ক্যাটেগরি থেকে ৫২ কেজি ক্যাটেগরিতে লড়ছেন অমিত। ২০২০ টোকিও অলিম্পিকস-এর কথা মাথায় রেখেই নিজের ক্যাটেগরি বদলেছেন অমিত।

আজ পর্যন্ত বক্সিং-এর একটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ মেডেলের বেশি কিছু জেতেনি ভারত। তাও একটি টুর্নামেন্টে একের বেশি ব্রোঞ্জ মেডেল আসেনি। এর আগে ২০০৯ সালে বীজেন্দ্র সিং, ২০১১ সালে বিকাশ কৃষ্ণণ, ২০১৫ সালে শিব থাপা ও ২০১৭ সালে গৌরব বিধুরি বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন।

চলতি বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে অমিতের আগে আরো একটি ব্রোঞ্জ এসেছে ভারতের ঝুলিতে। ৬৩ কেজি বিভাগে মনীশ কৌশিক ব্রোঞ্জ নিশ্চিত করেছেন। সেমিফাইনালে কিউবার অ্যান্ডি গোমেজ ক্রুজের কাছে ০-৫ ব্যবধানে হেরেছেন তিনি। পুরুষদের বক্সিং বিশ্ব চ্যাম্পিয়নশিপের ইতিহাসে অমিতকে নিয়ে মোট ৬টি ব্রোঞ্জ মেডেল পেলেন ভারতীয় বক্সাররা।

Comments are closed.