শুক্রবার, আগস্ট ২৩

কোচ হিসেবে ৬ জনের নাম চূড়ান্ত করল কপিল দেবের কমিটি, বাছাই শুরু ১৬ অগস্ট

দ্য ওয়াল ব্যুরো: আবেদন জমা পড়েছিল দু’হাজারের বেশি। তারমধ্যে ছ’জনের নাম বেছে নিলেন কপিল দেব, শান্তা রঙ্গস্বামী ও অংশুমান গায়কোয়াড়ের উপদেষ্টা কমিটি। এদের মধ্যে থেকেই বেছে নিতে হবে ভারতের নতুন কোচ। অগস্ট মাসে হবে সেই কোচ বাছাই-এর প্রক্রিয়া।

বোর্ড সূত্রে খবর, যে ছ’জনের নাম বেছে নিয়েছেন কপিল দেবের নেতৃত্বাধীন কমিটি, তাঁরা হলেন, রবি শাস্ত্রী, মাইক হেসন, টম মুডি, রবিন সিং, লালচাঁদ রাজপুত ও ফিল সিমনস।

এদের মধ্যে হেভিওয়েট নাম হিসেবে উঠে আসছে রবি শাস্ত্রী, মাইক হেসন ও টম মুডির নাম। রবি শাস্ত্রী ভারতের বর্তমান কোচ। ইতিমধ্যে ৪৫ দিনের এক্সটেনশনে রয়েছেন তিনি। কিন্তু তারপরেও তাঁকেই ভারতের কোচ হিসেবে রাখার ব্যাপারে সওয়াল করেছেন অধিনায়ক বিরাট কোহলি। উপদেষ্টা কমিটির সদস্য অংশুমান গায়কোয়াড়ও বলেছেন, রবি শাস্ত্রীকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়ার কোনও যুক্তি তাঁরা দেখছেন না। তবে রবি শাস্ত্রীর বিপক্ষে যাচ্ছে তাঁর সাফল্যের খতিয়ান। কোচ হিসেবে ভারতের হয়ে কোনও আইসিসি ট্রফি জিততে পারেননি শাস্ত্রী।

অন্যদিকে টম মুডি ২০০৫ সাল থেকে রয়েছেন ভারতের কোচ হওয়ার দৌড়ে। কিন্তু গ্রেগ চ্যাপেল ভারতের কোচ হওয়ার পর তিনি শ্রীলঙ্কার কোচ হন। ২০০৭ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন। তারপর আইপিএল-এ কিংস ইলেভেন পঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদকে আলাদা আলাদাভাবে ফাইনালে তুলেছিলেন মুডি। হায়দরাবাদকে চ্যাম্পিয়নও করেন এই প্রাক্তন অস্ট্রেলীয়।

আরেক প্রার্থী মাইক হেসনও কোচ হিসেবে যথেষ্ট সফল। ২০১৫ সালে নিউজিল্যান্ডকে কোচ হিসেবে বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন হেসন। ছ’বছর নিউজিল্যান্ডের অধিনায়ক থাকার পর বর্তমানে আইপিএল-এ কিংস ইলেভেন পঞ্জাবের কোচ তিনি।

বাকি প্রার্থীদের মধ্যে ভারতের অন্যতম দুই মুখ হলেন রবিন সিং ও লালচাঁদ রাজপুত। রবিন সিং এর আগেও ভারতের ফিল্ডিং কোচ ছিলেন। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সেরও ব্যাটিং কোচ তিনি। তবে আন্তর্জাতিক পর্যায়ে কোচিং-এর অভিজ্ঞতা তাঁর কম। অন্যদিকে লালচাঁদ রাজপুত ভারতের ম্যানেজারের ভূমিকা পালন করলেও কোচ হিসেবে তাঁকে এর আগে দেখা যায়নি।

১৬ অগস্ট থেকে শুরু হবে এই কোচ বাছাই প্রক্রিয়া। সবার ইন্টারভিউ নেবে তিন সদস্যের কমিটি। তারপরেই ঘোষণা করা হবে ভারতের নতুন কোচের নাম।

Comments are closed.