শনিবার, ডিসেম্বর ৭
TheWall
TheWall

একে বৃষ্টি, তার উপর মমতার মিছিল দোসর, কলকাতায় আজ তীব্র যানজটের আশঙ্কা

দ্য ওয়াল ব্যুরো: হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গে আজ বৃহস্পতিবার দিনভর বৃষ্টি চলবে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এমনিতেই বৃষ্টি হলেই কলকাতায় গাড়ির গতি কমে যায়। তার উপর আজ বিকেলে সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিল হওয়ার কথা। ফলে শহরে তীব্র যানজট হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

এ বছর বর্ষা এসেছে দেরি করে। সেপ্টেম্বরের যে সময় থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা, তখনই মৌসুমি বায়ু ঢুকে পড়েছে বাংলায়। তার জেরেই বৃষ্টি।

তা ভাল। এতে বৃষ্টির ঘাটতি পূরণ হচ্ছে বলে জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। কিন্তু কলকাতায় কর্মব্যস্ততায় এই বৃষ্টি বড় বাধা বইকি। এমনিতে গত সপ্তাহে চিংড়িঘাটা উড়ালপুলে মেরামতির জন্য প্রবল দুর্ভোগে পড়তে হয়েছে শহরবাসীকে। তার মধ্যে টুকটাক মিছিল মিটিংয়ের জন্য কম বেশি যানজট লেগেই রয়েছে।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিল যে সে ব্যাপার নয়। দ্বিতীয় বার নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম কেন্দ্রের নীতির বিরুদ্ধে পথে নামছেন মুখ্যমন্ত্রী। প্রতিবাদের বিষয় হল, জাতীয় নাগরিক পঞ্জিকরণ তথা এনআরসি।

লোকসভা ভোটের পর একটা সময় ছিল যখন তৃণমূল এনআরসি নিয়ে কোনও মন্তব্য করা বন্ধ করে দিয়েছিল। প্রফেশনাল স্ট্র্যাটেজিস্ট প্রশান্ত কিশোর নাকি দাওয়াই দিয়েছিলেন, এনআরসি নিয়ে আপত্তি করা মানেই মেরুকরণের রাজনীতিতে হাওয়া দেওয়া। তাতে তৃণমূলের ভালোর চেয়ে খারাপ হতে পারে বেশি। কিন্তু এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর ভিন্ন প্রেক্ষাপট তৈরি হয়েছে। দেখা গিয়েছে, প্রচুর ভারতীয় নাগরিক, বিশেষ করে বাঙালি এবং হিন্দুর নাম তালিকা থেকে বাদ পড়েছে। আর সেটাই তৃণমূলকে নতুন করে এনআরসি-বিরোধিতার সুযোগ এনে দিয়েছে। এখন মমতা বন্দ্যোপাধ্যায় তাই স্লোগান তুলছেন, এনআরসি-র জন্য বাঙালি আক্রান্ত। বিজেপি-র দৌলতে আজ অসমের বাঙালিরা ছিন্নমূল হয়ে গেছে, কাল ওরা বাংলায় তা করার চেষ্টা করবে।

বাংলার বাঙালি তাতে ভয় পাবে কিনা তা সময় বলবে, তবে আপাতত আজ মমতার মিছিলের জন্য যানজটের আশঙ্কা রয়েছে ট্রাফিক পুলিশ কর্তাদেরই। যে হেতু সিঁথি মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল হবে তাই দক্ষিণ কলকাতার তুলনায় উত্তর ও মধ্য কলকাতায় যানজট হতে পারে বলে মনে করছেন তাঁরা। তা ছাড়া মিছিলের জন্য মূলত কলকাতা ও দুই চব্বিশ পরগনা থেকে লোক আনা হচ্ছে। সব মিলিয়ে বর্ষার কালো মেঘের পাশাপাশিই কলকাতার উপর উঁকি দিচ্ছে যানজটের সিঁদুরে মেঘও।

Comments are closed.