সোমবার, অক্টোবর ১৪

পুজোয় রেলে স্পেশাল মেনু, খেতে হলে উপোস করতে হবে

দ্য ওয়াল ব্যুরো: বাংলার দুর্গাপুজো আর গোটা দেশের নবরাত্রি পালনের মধ্যে অনেক ফারাক। এই রাজ্যে পুজো আর পেটপুজো প্রায় সমার্থক হলেও যাঁরা নবরাত্রী পালন করেন তাঁরা দিনে বেশিরভাগ সময়টাই উপোস করে থাকেন। আর খাবার বলতে সাত্ত্ব‌িক আহার। এই সময়ে রেল সফরে নিয়ম মানা খুবই সমস্যার হয়ে যায়। এবার তাই নতুন মেনু চালু করেছে আইআরসিটিসি। রেলের ক্যাটারিং সার্ভিস অর্ডার মাফিক এমন সাত্ত্বিক থালি দেওয়া শুরু করেছে গত ২৯ সেপ্টেম্বর নবরাত্রি শুরুর দিন থেকে। চলবে ৭ অক্টোবর পর্যন্ত।

কী কী পাওয়া যাচ্ছে এই মিলে? রেল সূত্রে জানা গিয়েছে, সাবুদানা, সন্ধক লবণ, সাবুদানার খিচুড়ি, সাবুদানা-বাদাম নিমকি, আলুর টিক্কি। এছাড়াও নবরাত্রী থালিতে থাকবে জিরা আলু, ফ্রেঞ্চ ফ্রাই, সাবুদানা বড়া, ফলহারি চূড়া, ফলহারি থালি, মালাই বরফি, রসমালাই, মিল্ক কেক, লস্যি, টক দই ইত্যাদি।

আইআরসিটিসি ক্যাটারিং ওয়েবসাইট বা ‘ফুড অন ট্র্যাক’ মোবাইল অ্যাপের মাধ্যমে এই খাবার পাওয়া যাচ্ছে। টিকিটের পিএনআর নম্বর দিয়ে সফর শুরুর কমপক্ষে দু’ঘণ্টা আগে অর্ডার করতে হবে বলেও জানিয়েছে রেল।

এছাড়াও দেশের কিছু নির্দিষ্ট রেল স্টেশনে এই সুবিধা মিলবে। এর মধ্যে রয়েছে কানপুর সেন্ট্রাল, জবলপুর, জয়পুর, পাটনা, ভোপাল, নাগপুর, আহমেদনগর প্রভৃতি স্টেশন।

Comments are closed.