মস্তান খান ওয়াজির, পাক জনসংখ্যা বাড়াতে তিন বাবাই ১০০, সবই নাকি ওপরওয়ালার দান

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: ইনি মস্তান খান ওয়াজির। ২০১৭ সালে পাকিস্তানের সর্বশেষ আদমসুমারীর সময়ে তিনি ছিলেন ২২ সন্তানের পিতা। স্ত্রীর সংখ্যা তিন। মস্তান খান একা নন, সেই সময়ে ইমরান খানের দেশে এমন তিন বাবার সন্ধান মেলে যাদের মোট সন্তান সংখ্যা প্রায় একশ।

    ২০১৭ সালের জুলাই মাসে পাক আদমসুমারির চূড়ান্ত রিপোর্ট প্রকাশ হয়। তখন জানা যায়, পাকিস্তানের জনসংখ্যা ২০ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৫২০। এর পরে জনগণনা হওয়ার কথা ২০২৭ সালে। তবে পাকিস্তানে নিয়মিত জনগণনার রেওয়াজ নেই। ২০১৭ সালের আগে শেষবার জনগণনা হয়েছিল ১৯৯৮ সালে। এর পরে ১৯ বছর আদমসুমারি হয়নি। সেবার গণনা শেষ দেশের জনসংখ্যা বৃদ্ধি দেখে চোখ কপালে ওঠার সামিল হয় ইসলামাবাদের।

    ১৯৯৮ সালের হিসেবে জনসংখ্যা ছিল ১৩ কোটি ৮ লাখ ৫৭ হাজার ৭১৭। ১৯ বছরে সেটা বেড়ে ২০ কোটি ছাড়ায়। উল্লেখ্য, পাকিস্তানের এই জনসংখ্যা বৃদ্ধি ইসলামাবাদের কাছে বড় চাপের কারণ সে দেশের ৬ কোটি মানুষ দারিদ্র্যসীমার নীচে বসবাস করে।

    সেই জনগণনার সময়ে সংবাদ সংস্থা এএফপি এমন তিন পাক বাবার সন্ধান পায়, যাদের সন্তান সংখ্যা প্রায় ১০০। আর সেই তিন বাবার সাক্ষাৎকারই বুঝিয়ে দিয়েছে, দক্ষিণ এশিয়ায় জনসংখ্যা বৃদ্ধির হারে পাকিস্তানে কেন সবার উপরে।

    প্রথম জন গুলজার খান। তাঁর মোট সন্তান ৩৬। কিন্তু কেন এত সন্তান? কেন জন্মনিয়ন্ত্রণ নয়? এর উত্তরে সংবাদ সংস্থাকে গুলজার জানান, ‘‘ঈশ্বর গোটা ব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা, তিনিই সমস্ত মানবজাতীর স্রষ্টা। তবে আমি কেন সেই প্রকৃতির নিয়মে সন্তান জন্মে বাধা হয়ে দাঁড়াব?’’

    গুলজার খানের পরিবারটি ঠিক কেমন! নিজের ৩৬টির পাশাপাশি তাঁর ভাইয়ের আবার ২২টি সন্তান। সব মিলিয়ে দুই ভাইয়ের ছেলেমেয়ের ঘরে কত নাতিনাতনি, তা গুনে উঠতে পারেননি তিনি। গুলজার বলেন, ‘‘ঈশ্বর সকলের জন্য খাদ্য ও অন্যান্য রসদ জোগান দেওয়ার জন্যা প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু অনেকেই বিশ্বাস রাখতে পারেন না।’’

    আরেক জন বাবা জান মহম্মদ। অতীতে তিনি পাক সরকারের কাছে নিজের সংসার প্রতিপালনের জন্য খরচের দাবিও জানিয়েছিলেন। ২০১৭ সালে তিনি সংবাদ সংস্থাকে জানান বর্তমান স্ত্রীদের সন্তান উৎপাদনের সক্ষমতা কমায় তিনি চতুর্থ স্ত্রীর খোঁজ করছেন। লক্ষ্য, ১০০ সন্তানের জন্ম দেওয়া।

    এই তিন বাবার মোট সন্তান সংখ্যা ২০১৭ সালেই ছিল ৯৬। আর এই বাইরে ছিলেন উপরের ছবির মস্তান খান ওয়াজির। ২২ সন্তানের বাবা তাঁর জিপ গাড়িটির জন্যও বিখ্যাত।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More