বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

রেলযাত্রীদের জন্য সুখবর, চলন্ত ট্রেনে সুরক্ষা বাড়াতে এল নতুন অ্যাপ

দ্য ওয়াল ব্যুরো: ট্রেন ছুটছে দ্রুত গতিতে। এমন সময়ে হয়তো কোনও বিপদে পড়েছেন আপনি। আশপাশে কোনও রেলকর্মীকে দেখতে পাচ্ছেন না সাহায্য করার মতো। এরকম পরিস্থিতিতে পড়লে আর অসহায় বোধ করতে হবে না। কারণ এবার আপনার উদ্ধারকর্তা হয়ে উঠবে, আপনার ‘সহযাত্রী’ই। এই নামেই একটি নতুন অ্যানড্রয়েড অ্যাপ ও ওয়েবসাইট নিয়ে এল ভারতীয় রেল। চলন্ত ট্রেনে কোনও অপরাধ ঘটলেই এই অ্যাপ ও ওয়েবসাইটে করা যাবে যে কোনও অভিযোগ।

রেল সূত্রের খবর, এই প্রক্রিয়া চালু হয়ে গেলে তার সুফল তো যাত্রীরা পাবেনই, সেই সঙ্গে সুবিধা হবে পুলিশ-প্রশাসনেরও। অনেক তাড়াতাড়ি সঠিক জায়গা থেকে সঠিক খবর পাবে তারা। ফলে অভিযোগ পাওয়া মাত্র দেশের যে কোনও প্রান্তের রেল, পুলিশ, থানা একসঙ্গে পরিস্থিতির মোকাবিলা করতে পারবে।

ওই ওয়েবসাইট ও অ্যাপে সারা দেশের রেল-সংক্রান্ত অপরাধীদের ফোটো ও তথ্যও দেওয়া হয়েছে। রয়েছে ট্রেনে ডাকাতি ও চুরিতে খোয়া যাওয়া সামগ্রীর তালিকা। হারিয়ে যাওয়া মানুষদের নাম ও তথ্যও থাকছে। থাকবে ট্রেনে অস্বাভাবিক ভাবে মারা যাওয়া বা কাটা পড়া মানুষজনের ছবি, যাদের পরিচয় এখনও পাওয়া যায়নি। ট্রেনে চলাকালীন কোন কোন অপরাধে কী আইন, কী সাজা– সেসবও জেনে নেওয়া যাবে। সেইসঙ্গে অভিযোগ তো দায়ের করা যাবেই, পাশাপাশি এমার্জেন্সি কলও করা যাবে রেল কর্তৃপক্ষকে।

রেল জানিয়েছে, ওই অ্যাপে বা সাইটে কোনও অভিযোগ জানানো মাত্র জিপিএস সিস্টেমের মাধ্যমে কাছাকাছি থানা ও জিআরপি লোকেশন জানিয়ে দেবে গুগল। অনেক সময়ে চলন্ত ট্রেনে অপরাধের ঘটনা ঘটলে, ঠিক কোথায় অপরাধটি ঘটেছে, তা জানতে ও জানাতে সমস্যা হয়। তা ছাড়া অভিযোগ করতে হয় গন্তব্যে পৌঁছে। ততক্ষণে অপরাধী নাগালের বাইরে। এই ধরনের সমস্যার সমাধানের জন্যই এই সাইট ও অ্যাপ।

এই পরিষেবা আপনার হাতের মুঠোয় পেতে গেলে, অ্যাপ স্টোরে গিয়ে ডাউনলোড করতে হবে সহযাত্রী অ্যাপ। তার পরে সিটিজেন সার্ভিসকে ট্যাগ করে অপশন চয়েস করতে হবে। এর পরে ওই সংক্রান্ত ফর্ম ফিলাপ করে অভিযোগ জমা দিতে হবে। এই অভিযোগপত্রটি লোড হওয়া মাত্র দেশজুড়ে প্রতিটি রেল পুলিশ থানা ও পুলিশ প্রশাসন দেখতে পাবে। তারা তৎপর হতে পারবে সঙ্গে সঙ্গে। অপরাধীকে দ্রুত চিহ্নিত করে গ্রেফতার করা সহজতর হবে।

Comments are closed.