বৃহস্পতিবার, জানুয়ারি ১৭

শ্রদ্ধা জানাতে পিঠে ৫৬০ জন শহীদের ট্যাটু!

দ্য ওয়াল ব্যুরো: দেশ স্বাধীন হওয়ার ৭২ বছর পরেও সাধারণ মানুষের কাছে স্বাধীনতার মানে ঠিক কী? ১৫ অগস্ট পতাকা তোলা। ক্যালেন্ডারে লাল কালির দাগ। সাধারণ মানুষদের ইঁদুর দৌড়ে এর বেশি কীই বা করার থাকে? কিন্তু এখানেই অন্যদের থেকে আলাদা নয়ডার বছর ৩০-এর যুবক অভিষেক গৌতম। শহিদদের শ্রদ্ধা জানানোর জন্য এক অভিনব পন্থা নিয়েছেন অভিষেক। গোটা শরীরে করিয়েছেন ৫৬০ জন শহিদের নামের ট্যাটু।

আরও পড়ুন Breaking: হারের দায় নিয়ে পদত্যাগের ইচ্ছেপ্রকাশ বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীর

একটি সর্বভারতীয় দৈনিকের রিপোর্ট অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়ার আগে প্রায় এক বছর রিসার্চ করেছিলেন অভিষেক। ৫৬০ জন শহিদের অনেকের বাড়িতেও গিয়েছেন তিনি। কথা বলেছেন পরিবারের সঙ্গে। দিল্লির এই যুবক ডাক্তারদের সঙ্গেও কথা বলেছেন। অনেকেই পরামর্শ দিয়েছেন এতগুলো নাম ট্যাটু করালে শরীরের ক্ষতি হতে পারে। কারণ এতে শরীরে রিঅ্যাকশন হতে পারে। কিন্তু তারপরেও দমে যাননি অভিষেক গৌতম।

পিঠে মোট ৫৬০ জন শহিদের নাম ট্যাটু করতে আট দিন সময় লেগেছিল অভিষেকের। তাঁর কথায়, ‘ ব্যথা তো হয়েছেই। রক্তক্ষরণও হয়েছে। কিন্তু অনেক বেশি ভালোবাসা কাজ করেছে। তার কাছে সব ব্যথা তুচ্ছ।’ অভিষেকের কথায়, তাঁর এক বন্ধু লাদাখে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েছিলেন। তখন সেনার সাহায্যে প্রাণ ফিরে পান তিনি। এই ঘটনার পরেই অভিষেকের মাথায় আসে শহীদদের নাম ট্যাটু করার পরিকল্পনা।

 

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Comments are closed.