শুক্রবার, মে ২৪

টিকিট কাটা নিয়ে সতর্ক করল রেল, অনলাইন টাকা দেওয়ায় নতুন নিয়ম মানার আবেদন

দ্য ওয়াল ব্যুরো: অনলাইনে টিকিটি কাটার সমস্যা দূর করতে নতুন ব্যবস্থা করল আইআরসিটিসি। অনেক সময়েই টিকিট কাটার সময়ে অনলাইন পেমেন্ট হলেও তাতে গোলমাল হয়ে যায়। টিকিট বাতিল করার ক্ষেত্রেও টাকা ফেরৎ পেতে সমস্যা হয়। এসব অভিযোগ দূর করতে আইআরসিটিসি নিজস্ব পেমেন্ট গেটওয়ে তৈরি করল। সংস্থার দাবি, এই নতুন গেটওয়ে ব্যবহার যেমন সুরক্ষিত তেমনই সহজ করে দেবে অনলাইনে টিকিট কাটার পদ্ধতি।

কেন্দ্রীয় সরকার যবে থেকে ডিজিটাল ইন্ডিয়া স্লোগান কার্যকরের উদ্যোগ নিয়েছে তবে থেকেই আইআরসিটিসি নানা সুযোগ সুবিধা বাড়িয়ে চলেছে অনলাইন টিকিট বুকিং-এর ক্ষেত্রে। এবার সেই সুযোগেই নতুন সংযোজন আইআরসিটিসি-র পেমেন্ট গেটওয়ে ‘আই-পে’।

এতদিন আইআরসিটিসি-র নিজস্ব কোনও পেমেন্ট গেটওয়ে ছিল না। বিভিন্ন থার্ড পার্টির মাধ্যমে ব্যাঙ্কের থেকে টাকা লেনদেন হত। সংস্থার দাবি, এখন আইআরসিটিসি-র ‘আই-পে’- গেটওয়ে ব্যবহার করলে অনলাইন টিকিট কাটা বা বাতিল করার ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা হবে যাত্রীদের। মঙ্গলবার টুইট করে যাত্রীদের কাছে এই গেটওয়ে ব্যবহারের আবেদন জানিয়েছে আইআরসিটিসি।

আইআরসিটিসি এই নতুন গেটওয়ে ব্যবহারের চারটি সুবিধার কথা জানিয়েছে–

১। এখন থেকে আর কোনও থার্ড পার্টি প্লাটফর্ম ব্যবহার করতে হবে না। ‘আই-পে’-র মাধ্যমে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইন্টারন্যাশনাল কার্ড বা ইউপিআই (ইউনিফর্ম পেমেন্ট ইন্টারফেস) ব্যবহার করা যাবে।

২। এই গেটওয়ে যেহেতু সম্পূর্ণ ভাবে আইআরটিসি-র নিজস্ব তাই লেনদেন হবে আরও সুরক্ষিত।

৩। এই পেমেন্ট গেটওয়ে যেহেতু ব্যাঙ্ক ও আইআরসিটিসি-র মধ্যে দূরত্ব কমিয়ে দেবে তাই পেমেন্ট ফেলিওর সমস্যা থাকবে না।

৪। কোনও কারণে যদি লেনদেন অসম্পূর্ণ থেকে যায় তবে আইআরসিটিসি সহজেই ব্যাঙ্কের সঙ্গে সমস্যা মিটিয়ে নিতে পারবে। থার্ড পার্টি না থাকায় কম সময়ে সমস্যা মিটবে।

Shares

Comments are closed.