বুধবার, জানুয়ারি ২২
TheWall
TheWall

বিজেপি-র ‘দঙ্গলে’ এ বার ববিতা ও মহাবীর ফোগাট, নজরে হরিয়ানা ভোট

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: হরিয়ানার কুস্তির আখাড়ায় আখাড়ায় মহাবীর ফোগাট একটা নাম বটে! তাঁর দুই মেয়ে গীতা ফোগাট ও ববিতা ফোগাট এরই মধ্যে ভারতীয় কুস্তি-দলে তাঁদের নাম সোনা দিয়ে লিখে দিয়েছেন! লিঙ্গ বৈষম্য, খাপ পঞ্চায়েতের অত্যাচারে দীর্ণ হরিয়ানায় এই বাপ-বেটি-র কাহিনী কিম্ববদন্তীর মতো।

সোমবার, ঈদের-দুপুরে সেই মহাবীর ও ববিতা আনুষ্ঠানিক ভাবে যোগ দিলেন বিজেপি। এ বছরই বিধানসভা ভোট হরিয়ানায়। জাঠ অধ্যুষিত এই রাজ্যে গত বার একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল বিজেপি। তার পর এই প্রথম একজন অ-জাঠ নেতাকে মুখ্যমন্ত্রীও করেছিল-মনোহর লাল খট্টর। কিন্তু ভোট বড় বালাই। অনেকে মনে করছেন, জাঠেদের খুশি করতেই মহাবীর ও তাঁর মেয়েকে দলে টানল বিজেপি। মহাবীরের বড় মেয়ে গীতা অবশ্য রাজনীতি থেকে দূরেই রইলেন।

২০১০ সালে কমনওয়েলথ গেমসে ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতেছিলেন গীতা। কুস্তিতে ভারতীয় মহিলাদের সেই প্রথম কোনও আন্তর্জাতিক ইভেন্টে সোনা জেতা। ওই কমনওয়েল গেমসেই ৫২ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে রূপো জিতেছিলেন ববিতা। পরবর্তী কালে বহু আন্তর্জাতিক কুস্তি প্রতিযোগিতায় সফল হয়েছেন দুই বোন।

প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসাবে সোনা জিতে গীতা অনেকটাই অমল আলোয় এলেও, বিশেষ যে প্রচার পেয়েছিলেন তা নয়। এমনিতে ক্রিকেটের মতো ‘কুলীন’ খেলা নয় কুস্তি। কিন্তু পরবর্তী কালে মহাবীর ও তাঁর দুই মেয়ের উত্থান নিয়ে আমির খান সিনেমা বানান, ‘দঙ্গল’ (হিন্দি অর্থ আখাড়া)। মহাবীরের ভূমিকায় অভিনয় করেন আমির নিজে। গীতার ভূমিকায় অভিনয় করেন ফতিমা সানা শেখ ও ববিতার ভূমিকায় ছিলেন জায়রা ওয়াসিম। বক্স অফিসে হিট করে যায় সেই ছবি। রাতারাতি আরও জনপ্রিয় হয়ে যান গীতা ও ববিতা।

দঙ্গল ছবিতে গীতার ভূমিকায় অভিনয় করেন ফতিমা সানা শেখ ও ববিতার ভূমিকায় ছিলেন জায়রা ওয়াসিম

বলতে গেলে দঙ্গল হিট করার পরই মহাবীর ফোগাটকে দ্রোণাচার্য পুরস্কার দেয় নরেন্দ্র মোদী সরকার। এ দিন বিজেপি দফতরে ববিতা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি ভীষণ পছন্দ করেন। সেই ২০১৪ সাল থেকে মোদী ভক্ত তিনি।
অনেকে মনে করছেন, এই ভক্তির পুরস্কারও পেতে পারেন মহাবীর ও ববিতা। বাপ-বেটির মধ্যে কোনও একজনকে অবধারিত ভাবে হরিয়ানা ভোটে জাঠ বলয়ে প্রার্থী করতে পারেন মোদী-অমিত শাহ।

Share.

Comments are closed.