বুধবার, জানুয়ারি ২৯
TheWall
TheWall

আধার নম্বরের গোপনীয়তা নিয়ে চিন্তায়? জেনে নিন লক-আনলকের সহজ পদ্ধতি

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: আপনি কি আপবার আধার কার্ডের গোপনীয়তা নিয়ে টেনশনে রয়েছেন? চিন্তা করছেন, কী ভাবে সুরক্ষিত থাকবে আপনার আধার নম্বর? ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) জানাচ্ছে, এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। আপনি চাইলে আপনার আধার আধার কার্ড লক করে রাখতে পারবেন। ইচ্ছে করলে আবার করতে পারেন আনলকও। এ জন্য দুটি এসএমএস করতে হবে আপনাকে।

ইউআইডিএআই জানাচ্ছে, লক করার পর একটি ১৬ ডিজিটের নম্বর আপনাকে দেওয়া হবে। সেটিকেই কেওয়াইসি-র কাজে ব্যবহার করতে পারেন আপনি।

লক এবং আনলক করার জন্য এসএমএস-এর তিনটি ধাপ রয়েছে-

আধার নম্বর লক করার পদ্ধতি

১. রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ১৯৪৭ নম্বরে আপনাকে একটা এসএমএস পাঠাতে হবে। সেখানে লিখতে হবে GETOTP (স্পেস) আধার কার্ডের শেষ চারটি নম্বর। যদি আপনার আধার কার্ডের নম্বর হয় ১২৩৪ ৪৩২১ ৫৬৭৮, তাহলে এসএমএস-এ আপনাকে লিখতে হবে ৫৬৭৮।

২. এরপর ইউআইডিএআই-এর তরফে আপনাকে একটি ৬ ডিজিটের ওটিপি পাঠাবে।

৩. শেষ ধাপে আপনাকে করতে হবে আরএকটি এসএমএস। লিখতে হবে- LOCKUID (স্পেস) আধার কার্ডের শেষ চারটি ডিজিট (স্পেস) ৬ ডিজিটের ওটিপি। পাঠিয়ে দিতে হবে ওই ১৯৪৭ নম্বরে।

এরপর আপনার কাছে আসবে ১৬ডিজিটের ভার্চুয়াল আইডি। সেটাকেই কেওয়াইসি-র কাজে ব্যবহার করতে পারবেন আপনি।

আধার নম্বর আনলক করার পদ্ধতি

১. GETOTP (স্পেস) ভার্চুয়াল আইডির শেষ ছটি ডিজিট লিখে পাঠিয়ে দিতে হবে ১৯৪৭ নম্বরে। যদি আপনার ভার্চুয়াল আইডি হয় ১১২২ ৩৩৪৪ ৫৫৬৬ ৭৭৮৮, তাহলে এসএমএস করার সময়ে আপনাকে লিখতে হবে ৬৬৭৭৮৮।

২. আপনার ফোনে ইউআইডিএআই পাঠাবে একটি ৬ ডিজিটের ওটিপি।

৩. এরপর আপনাকে একটি এসএমএস- লিখতে হবে এই ভাবে- UNLOCKUID (স্পেস) ভার্চুয়াল আইডির শেষ ছটি ডিজিট (স্পেস) ছ’ডিজিটের ওটিপি। ব্যস। আনলক হয়ে গেল আপনার আধার।

কাজ মিটিয়ে আবার একই ভাবে লক করতে পারেন আপনি। একটি স্থায়ী ভার্চুয়াল আইডি-ও ক্রিয়েট করা যাবে বলে জানাচ্ছে। ইউআইডিএআই। সেক্ষেত্রে প্রতিবার নতুন আইডি-র ঝক্কি থাকবে না। সেই আইডি পেতে করতে হবে একটি এসএমএস। GVID (স্পেস) আধার কার্ডের শেষ চারটি ডিজিট লিখে ১৯৪৭-এ পাঠালেই মিলবে ওই ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি।

Share.

Comments are closed.