গোটা কেন্দ্রীয় মন্ত্রিসভাই কি কোয়ারেন্টাইনে যাবে, বুধবার অমিত শাহ ছিলেন ক্যাবিনেট বৈঠকে

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: রবিবার বিকেলে তাঁর করোনা আক্রান্ত হওয়ার খবর নিজেই টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি আবেদন করেছেন, সম্প্রতি যাঁরা তাঁর সংস্পর্শে এসেছেন, তাঁরা যেন আইসোলেট থাকেন এবং টেস্ট করান।

এরপরই রাজনৈতিক মহলে জল্পনা, তাহলে কি গোটা ক্যাবিনেটকেই কোয়ারেন্টাইনে চলে যেতে হবে? কেন না, গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ছিল। সেই বৈঠকে নয়া শিক্ষানীতিতে সিলেমোহর দেয় নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। সেখানে উপস্থিত ছিলেন অমিত শাহ।

যদিও অনেকে বলছেন, করোনা আবহে এই প্রথম ক্যাবিনেট বৈঠক হল তা নয়। এর আগেও ক্যাবিনেট বৈঠক হয়েছে। কিন্তু এখন ক্যাবিনেট বৈঠক আর আগের মতো টেবিলে বসে হচ্ছে না। একটি বিরাট ঘরে সামাজিক দূরত্ব মেনে কেন্দ্রীয় মন্ত্রীরা চেয়ারে বসেন। কিন্তু পর্যবেক্ষকদের মতে, যতই দূরত্ব থাকুক না কেন এক ঘরে বসে বৈঠক করলে ঝুঁকি থেকেই যায়। তবে বুধবারের পর প্রধানমন্ত্রীর সঙ্গে আর স্বরাষ্ট্রমন্ত্রী দেখা করেছিলেন কিনা তা স্পষ্ট নয়।\

Coronavirus in photos: Social distancing seen at Cabinet meeting ...

আগামী ৫ অগস্ট রামমন্দিরের ভূমিপূজন রয়েছে। করোনা ধরা পড়ায় অমিত শাহ যে অযোধ্যায় যেতে পারবেন না তা একপ্রকার নিশ্চিত। কিন্তু সেখানে থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। যদিও মন্ত্রিসভার সদস্যদের কোয়ারেন্টাইন বা আইসোলেশনের ব্যাপারে রবিবার সন্ধে পর্যন্ত কোনও বক্তব্য সরকারের তরফে জানানো হয়নি। সবটাই ধারণা।

নিয়মানুযায়ী কারও কোভিড ধরা পরলে তাঁর কাছাকাছি সম্প্রতি যাঁরা এসেছেন তাঁদের প্রত্যেকের আইসোলেটেড থাকা বাধ্যতামূলক। তাঁদের পরীক্ষাও জরুরি বলে মত চিকিৎসক মহলের অনেকের। যাঁকে কনট্যাক্ট ট্রেসিং বলা হয়। অনেকের মতে, এই বিষয় কার্যকর হলে মন্ত্রিসভার অনেকেরই বা স্বরাষ্ট্রমন্ত্রকের বেশ কিছু আমলা ও উচ্চপদস্থ আধিকারিকেরও আইসোলেটেড থাকার কথা।

তবে রামমন্দিরের ভূমিপূজন নিয়ে এখনও কোনও সংশয়ের খবর নেই। অযোধ্যা থেকে এখনও তেমন কোনও ইঙ্গিত মেলেনি যে, ঘোষিত কর্মসূচি স্থগিত বা বাতিল করা হবে। অনেকের মতে, তা হওয়ার সুযোগও খুব একটা নেই। কারণ ৫ অগস্ট তারিখের একটা অন্য তাৎপর্য রয়েছে। তা হল গত বছর ওই দিনেই জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তথা বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল। অনেকের মতে, সেই কারণেই হয়তো ৫ অগস্টকে বেছে নেওয়া হয়েছে অযোধ্যায় ঐতিহাসিক মন্দির নির্মাণের ভিত পুজোর জন্য। যাতে ৫ অগস্ট তারিখটাই যাতে একটা মাইলস্টোন হয়ে থাকে। তবে এখন দেখার, অমিত শাহের পজিটিভ হওয়ার রেশ ধরে কোন কোন মন্ত্রীকে গৃহবন্দি হতে হয়। বা আদৌ হতে হয় কিনা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More