রবিবার, এপ্রিল ২১

মোদীর বায়োপিক বিতর্কে নয়া মোড়, এবার ওয়েব সিরিজ নিয়েও তৈরি হল প্রশ্ন

দ্য ওয়াল ব্যুরো: লোকসভা নির্বাচনের সময়ে নরেন্দ্র মোদীর বায়োপিকের মুক্তি নিয়ে টানাপোড়েন চলছেই। ইতিমধ্যেই ছবির মুক্তি বাতিল করেছে নির্বাচন কমিশন। এদিন ফের ছবিটি দেখার জন্য কমিশনকে পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। অন্য দিকে, বায়োপিক বন্ধ হলেও মোদীর জীবন নিয়ে ওয়েব সিরিজ কেন চলছে তা নিয়ে নতুন অভিযোগ জমা পড়ল কমিশনে।

মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’ নিয়ে ‘নয়া’ পরামর্শ আদালতের! সত্যি নিষিদ্ধ করা দরকার কিনা তা বিবেচনার জন্য নির্বাচন কমিশনকে সিনেমাটি দেখার পরামর্শ দিল সুপ্রিম কোর্ট।

গত বুধবার, নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়, এই বায়োপিক পরোক্ষে নির্বাচনী প্রচার৷ সেই কারণেই নির্বাচন চলাকালীন এই ছবি মুক্তির অনুমতি দেওয়া যাবে না। এর আগে ৯ এপ্রিল ছবির মুক্তি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল৷ সুপ্রিম কোর্ট জানিয়েছিল, নির্বাচন কমিশন আগে ছবিটি দেখুক, সেখানে কোনও নির্বাচনী বিধি লঙ্ঘন করা হয়েছে কিনা ৷ এর উপরে ভিত্তি করেই বুধবার নির্বাচন কমিশন জানিয়েছিল, ‘এই বায়োপিক পরোক্ষে নির্বাচনী প্রচার’৷ কমিশনের পক্ষে জানানো হয়েছিল, নির্বাচন পর্ব একেবারে শেষ না হওয়া পর্যন্ত এই ছবি মুক্তির অনুমতি দেওয়া যাবে না। সেই মামলায় ফের সুপ্রিম কোর্ট ছবিটি দেখে রিপোর্ট জমা দিতে বলল কমিশনকে।

এরই মধ্যে বিতর্ক তৈরি হয়েছে একটি ওয়েব সিরিজ ঘিরে। উমেশ শুক্লা পরিচালিত ১০ পর্বের ওই ওয়েব সিরিজও তৈরি হয়েছে নরেন্দ্র মোদীর জীবন ঘিরে। ‘মোদী: জার্নি অফ আ কমন ম্যান’ নামের ওই ওয়েব সিরিজের বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছে দিল্লি মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর। ‘এরজ নাও’-এর প্লাটফর্মে চলা ওয়েব সিরিজটি যেহেতু শুধু দিল্লি নয়, সর্বত্রই দেখা যাচ্ছে তাই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মুখ্য নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন দিল্লি মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর।

মোদীর বায়োপিকের মুক্তি নির্বাচন কমিশন রুখে দেওয়ার আগেই ওই ওয়েব সিরিজটি ওয়েব প্লাটফর্মে দেখা যাচ্ছে। মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটির অনুমোদন ছাড়াই সিরিজটি দেখানো হচ্ছে বলেও কমিশনে অভিযোগ করা হয়েছে। যে নির্বাচনে নরেন্দ্র মোদী প্রার্থী তা চলার সময়ে এই ওয়েব সিরিজ চালু থাকা নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন বলেও অভিযোগ।

পরেশ রাওয়াল অভিনিত ‘ওহ মাই গড’ (২০১২)-সহ অনেক ছবির পরিচালক উমেশ শুক্লা এই প্রথম কোনও ওয়েব সিরিজ পরিচালনা করলেন। এই সিরিজে নরেন্দ্র মোদীর চরিত্রে অভিনয় করেছেন মহেশ ঠাকুর। মোদীর ছেলেবেলার চরিত্রে রয়েছেন আশিস শর্মা ও ফইজল খান।

Shares

Comments are closed.