তাজ দেখে মুগ্ধ ট্রাম্প দম্পতি, ধোয়া হল সমাধিও

ভ্রমণ শেষে ভিজিটরস বুকে ট্রাম্প লিখলেন, “তাজমহল সবাইকে মুগ্ধ করে। ইতিহাসের এক কালজয়ী স্থাপত্য যা ভারতের ঐতিহ্যের এক অমর দলিল। ভারতকে ধন্যবাদ।”

১৩

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: ভারত সফরে এসে মোতেরাতে র‍্যালির পরেই তাজমহলে গেলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাই জারেড কুশনার। তাজমহলের সৌন্দর্য দেখে আপ্লুত মার্কিন প্রেসিডেন্ট। ভিজিটরস বুকে নিজের বক্তব্যও লিখলেন তিনি। ট্রাম্পের তাজ ভ্রমণের আগে নতুন করে সেজে উঠল বিশ্বের সাত আশ্চর্যের এক আশ্চর্য। সেই সঙ্গে ধোয়া হল সমাধিও।

মোতেরা থেকে সরাসরি আগ্রার উদ্দেশে রওনা দেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের ভ্রমণ উপলক্ষ্যে আজকের দিনে তাজমহলে সাধারণ মানুষের প্রবেশের অধিকার ছিল না। তাজমহলের ভিতরে বেশ খানিকটা ঢোকার অনুমতি দেওয়া হল ট্রাম্পের গাড়ি ‘দ্য বিস্ট’কে। ভিতরে তাঁদের তাজ ভ্রমণ করালেন গাইড। আমেরিকার সুরক্ষা বিভাগ ইন্টারভিউয়ের মাধ্যমে অনেক গাইডের মধ্যে থেকে একজনকে নির্বাচিত করেছিলেন।

 

তাজমহলের ভিতরে দেখা গেল মেলানিয়ার হাত ধরে হাঁটছেন ট্রাম্প। কোনও তাড়াহুড়ো নেই। ভাল করে ভিতরে সব ঘুরে ঘুরে দেখলেন। সঙ্গে ছিলেন অসংখ্য ফটোগ্রাফার। মার্কিন রাষ্ট্রপতি ও তাঁর পরিবারের তাজ ভ্রমণের প্রতিটা মুহূর্তকে ক্যামেরাবন্দি করলেন তাঁরা। ইভাঙ্কাকে দেখা গেল এক ফটোগ্রাফারকে নিজের ফোন দিয়ে ছবি তুলে দিতে বলছেন।

ভ্রমণ শেষে ভিজিটরস বুকে ট্রাম্প লিখলেন, “তাজমহল সবাইকে মুগ্ধ করে। ইতিহাসের এক কালজয়ী স্থাপত্য যা ভারতের ঐতিহ্যের এক অমর দলিল। ভারতকে ধন্যবাদ।” প্রায় এক ঘণ্টা সেখানে কাটান তাঁরা। তারপর তাজমহল থেকে বেরিয়ে দিল্লির উদ্দেশে রওনা দেন তাঁরা।

ট্রাম্প আসার অনেক আগে থেকেই সেজে উঠছিল তাজমহল। কয়েকশ কর্মী গোটা তাজমহলকে ধুয়ে মুছে পরিষ্কার করেন। মার্বেলের উপর মুলতানি মাটি লাগানো হয়। ভিতরের ঘাস ও গাছপালা সুন্দর করে ছাঁটা হয়। জানা গিয়েছে, বহুদিন পরে তাজের ভিতরে থাকা সমাধিও ধুয়ে পরিষ্কার করা হয়। পিছনে থাকা যমুনাতে জল ছাড়া হয়, যাতে জমা জলের দুর্গন্ধ না বের হয়। এমনকি তাজমহলের বাইরে থাকা এলাকাও পরিষ্কার করা হয়।

সোমবার দু’দিনের ভারত সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতে পা দিয়ে গুজরাতের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে সভা করেন ট্রাম্প। তারপরেই তাজমহল দর্শনে যান তাঁরা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More